যে টিকা না নিলে বাতিল হতে পারে হজের অনুমোদন

যে টিকা না নিলে বাতিল হতে পারে হজের অনুমোদন

চলতি বছর যেসব দেশি-বিদেশি হজযাত্রী হজের প্রস্তুতি নিচ্ছেন, তাদের সবাইকে হজের আনুষ্ঠানিকতা শুরুর আগে মেনিনগোকাল টিকা নেওয়ার অনুরোধ করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করা এক বার্তায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও বলা হয়েছে, ‘কোনো যাত্রী যদি টিকা না নেন এবং কর্তৃপক্ষ যদি তাকে শনাক্ত করতে পারে, তাহলে ওই হজযাত্রীর হজের অনুমতি বাতিল হতে পারে।’

মেনিনগোকাল মূলত একটি ব্যাকটেরিয়াজনিত সংক্রামক রোগ। এই রোগে আক্রান্তরা প্রথামে মাথায় এবং মেরুদণ্ডে ব্যাথা অনুভব করেন, তারপর এক পর্যায়ে ব্যাকটেরিয়া রোগীর ধমনীর দেয়ালগুলো ক্ষয় করতে থাকে, সে সময় রোগীর ত্বক এবং শরীরের অন্যান্য প্রত্যঙ্গ থেকে রক্তপাত হওয়া শুরু করে।

হজের সময় বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মুসল্লির আগমন ঘটে। ফলে ওই সময় রোগটির ব্যাপটক আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কাও দেখা দেয়।

‘আমাদের হাতে থাকা তথ্য অনুযায়ী, সৌদি আরবের অভ্যন্তরীণ হজযাত্রীদের ৯০ শতাংশই টিকার ডোজ গ্রহণ করেছেন। বাকি যারা আছেন এবং বিদেশ যেকে যেসব হজযাত্রী আসছেন, তাদের সবাইকে হজ শুরুর আগেই টিকা নিতে অনুরোধ করা হচ্ছে। এই টিকা শুধু আপনাকে নয়, আপনার আশপাশের লোকজনকেও সুরক্ষা দেবে,’ বলা হয়েছে মন্ত্রণালয়ের এক্সবার্তায়।

ইসলামের প্রধান ৫টি স্তম্ভের মধ্যে হজ অন্যতম। এই ধর্মের বিধান অনুযায়ী, প্রত্যেক প্রাপ্তবয়স্ক মুসলিম নরনারীর জন্য জীবনে অন্তত একবার হজ করা ফরজ (আবশ্যিক)।

হজের আনুষ্ঠানিকতা শুরু হয় ঈদুল আজহা বা কোরবানির ঈদের দু’দিন আগে থেকে। আরবি চান্দ্রবর্ষ অনুসারে এবার সৌদিতে ঈদুল আজহা উদযাপিত হবে ১৬ জুন। সেই হিসেবে চলতি বছর ১৪ জুন থেকে শুরু হবে হজের আনুষ্ঠানিকতা।

সূত্র : আল আরাবিয়া