দক্ষিণ আফ্রিকার সংসদ নির্বাচন স্থগিত চায় জুমার দল

জ্যাকব জুমা

প্রেসিডেন্ট নির্বাচনের পর শুক্রবার দক্ষিণ আফ্রিকার সংসদের প্রথম অধিবেশন বসার কথা রয়েছে। তবে তার আগেই অধিবেশন স্থগিত চেয়ে সাংবিধানিক আদালতে আপিল করেছে দেশটির সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার নেতৃত্বাধীন তৃতীয় বৃহত্তম রাজনৈতিক দল উমখন্তো ওয়েসিজওয়ে পার্টি (এমকে)।

দলটির পক্ষ থেকে বলা হয়েছে, ভোটে নির্বাচিত তাদের ৫৮ জন আইনপ্রণেতার কেউ এই অধিবেশনে উপস্থিত থাকবেন না।

গত মাসে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে ১৪ শতাংশের বেশি ভোট পায় এমকে। নির্বাচনে ব্যাপক অনিয়মের অভিযোগ তুলে দলটি আগেই দেশটির নির্বাচন কমিশনের কাছে এ ব্যাপারে অভিযোগ করে। তবে অভিযোগের পক্ষে কোনো প্রমাণ দাখিল করেনি তারা।

এদিকে, নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, এমকের সব আপত্তির সমাধান করা হয়েছে। তবে নতুন এই আপিলে নির্বাচন কমিশনের আগে ঘোষিত নির্বাচন ‘অবাধ ও সুষ্ঠু’ হওয়ার সিদ্ধান্ত স্থগিত করে পুনরায় নির্বাচন আহ্বান করতে বলা হয়েছে।

এবারের নির্বাচনে গত তিন দশক ধরে দেশ শাসন করা আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) প্রথমবারের মতো সংসদে তাদের সংখ্যাগরিষ্ঠতা হারায়। এখন বিভিন্ন বিরোধী দলের সঙ্গে জোট সরকার গঠন করার চেষ্টা করছে এএনসি। এ বিষয়ে আলোচনার পরই জানা যাবে, দক্ষিণ আফ্রিকার পরবর্তী প্রেসিডেন্ট কে হতে চলেছেন। এসবের মাঝে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার চেষ্টা করছেন জুমার প্রতিদ্বন্দ্বী প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।