ফের উত্তাল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়

ফের উত্তাল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়

ইসরায়েলবিরোধী বিক্ষোভে ফের উত্তাল যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস অঙ্গরাজ্যের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়। ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভকারীরা আবারো ক্যাম্প স্থাপনের চেষ্টা করেন। এ ঘটনায় সেখান থেকে কমপক্ষে ২৭ জনকে গ্রেফতার করা হয়েছে। খবর সিএনএনের।

সাম্প্রতিক সময় থেকে বিক্ষোভের কারণে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস বারবার উত্তাল হয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন সব সময় সেসব পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে।

স্থানীয় সময় সোমবার রাতে বিক্ষোভের সময় তাদের গ্রেফতার করা হয়। ক্যাম্পাসের নিরাপত্তার দায়িত্বে থাকা অ্যাসিসট্যান্টট ভাইস চ্যান্সেলর রিক ব্রাজিয়েল এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছেন।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের কার্যক্রমে ইচ্ছাকৃতভাবে ব্যাঘাত ঘটানোর চেষ্টা করেন বিক্ষোভকারীরা। তারা একজন কর্মকর্তার কাজে হস্তক্ষেপ করেন। তাদের ইউসিএলএ থেকে দূরে থাকতে ১৪ দিনের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।

ইসরায়েলের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপজুড়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে প্রতিবাদ শিবির গড়ে উঠেছে। ওইসব বিশ্ববিদ্যালয়ে ইসরায়েল বা এর যুদ্ধ প্রচেষ্টাকে সমর্থন করে- এমন সংস্থাগুলোর সঙ্গে ব্যবসা বন্ধের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। আয়োজকরা গাজায় ইসরায়েলের যুদ্ধকে ফিলিস্তিনিদের ওপর গণহত্যা আখ্যা দিয়ে তা বন্ধের আহ্বান জোরদার করার চেষ্টা করছেন।