ভারতের উত্তর-পূর্বাঞ্চলে ভূমিধসে ৬ জনের মৃত্যু

ভারতের উত্তর-পূর্বাঞ্চলের একটি প্রত্যন্ত এলাকায় ভারী বৃষ্টিপাতের কারণে আকস্মিক বন্যা ও ভূমিধসে ৬ জনের মৃত্যু হয়েছে।

চীন সীমান্তবর্তী হিমালয়ের পাদদেশে অবস্থিত ভারতীয় পর্যটকদের কাছে জনপ্রিয় রাজ্য সিকিমের ক্ষতিগ্রস্ত এলাকার আশপাশে আরও ৫ জন নিখোঁজ রয়েছেন।

রাজ্য সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা গোপীনাথ রাহা বলেছেন, তিস্তা নদীর বন্যার পানিতে রাস্তা ও সেতু ভেসে গেছে, ১৫০০ জনেরও বেশি পর্যটক সেখানে আটকা পড়েছেন।

তিনি বলেন, ‘বৃহস্পতিবার সকালে তিস্তা নদীর পানি বিপৎসীমা ছাড়িয়ে গেছে। এতে সড়কের মারাত্মক ক্ষতি হয়েছে এবং যান চলাচল ব্যাহত হচ্ছে। সিকিমের উত্তরাঞ্চলের বিভিন্ন পয়েন্টে শতাধিক যানবাহন বিধ্বস্ত হয়েছে।’

মাঙ্গান জেলার পুলিশ সুপার সোনম ডিচু বলেন, রাজ্যের উত্তরের কিছু অংশ দেশের বাকি অংশ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। অনেক ঘরবাড়ি পানিতে ভেসে গেছে।

সিকিমের রাষ্ট্রীয় দুর্যোগ সংস্থা বলেছে, উদ্ধার অভিযান চলছে কিন্তু স্থানীয় মোবাইল ফোন নেটওয়ার্ক ক্ষতিগ্রস্ত হওয়ায় ত্রাণ কার্যক্রম ব্যাহত হচ্ছে।

সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং বলেছেন, তার সরকার ‘ক্ষতিগ্রস্ত এবং পরিবারগুলোকে সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়ার জন্য কাজ করছে’।

গত বছর একটি হিমবাহ হ্রদ এর তীর ফেটে যাওয়ার কারণে নদীর তীরে আকস্মিক বন্যায় রাজ্য জুড়ে রাস্তা এবং সেতুর ব্যাপক ক্ষতি হয়েছে।