মধ্য সুদানে আধাসামরিক বাহিনীর হামলায় নিহত ২০

সুদানের মধ্যাঞ্চলীয় সিন্নার রাজ্যের একটি গ্রামে আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) হামলায় অন্তত ২০ জন বেসামরিক নাগরিক নিহত ও ২৫ জন আহত হয়েছেন।

শুক্রবার (১৩ জুন) সুদানের সুশীল সমাজ সংগঠনগুলো এই হতাহতের কথা জানিয়েছে।

স্থানীয় আইনি সহায়তাদানকারী সংগঠন আল-সিনারি অবজারভেটরি এক বিবৃতিতে জানিয়েছে, ‘বৃহস্পতিবার আরএসএফ সিন্নারের (সিন্নার রাজ্যের রাজধানী) পূর্বে শেখ আল-সাম্মানি গ্রামের দিকে কামানের গোলা নিক্ষেপ করেছে। এতে গ্রামের অনেক বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছেন।’

এদিকে, দুটি বেসরকারি সংস্থা- কারারি প্রতিরোধ কমিটি এবং আল-গেজিরা কল ইনিশিয়েটিভ পৃথক বিবৃতিতে হামলার বিষয়টি নিশ্চিত করেছে। এতে উল্লেখ করা হয়েছে, গ্রামে আক্রমণের সময় ভারী আর্টিলারি এবং ড্রোনসহ বিভিন্ন ধরণের অস্ত্র ব্যবহার করেছে আরএসএফ।

আরএসএফ গেজিরা রাজ্যের ওয়াদ আল-নুরা গ্রামে হামলা চালানোর কয়েকদিন পর এই হামলা চালানো হলো। ওই হামলায় শতাধিক বেসামরিক লোক নিহত হয়েছিলেন।

সম্প্রতি সুদানের খার্তুম রাজ্য, মধ্য সুদানের গেজিরা রাজ্য, দক্ষিণে হোয়াইট নাইল রাজ্য এবং পশ্চিমে উত্তর দারফুর রাজ্যে সুদানের সশস্ত্র বাহিনী (এসএএফ) ও আরএসএফের মধ্যে সহিংস সংঘর্ষ চলছে।

জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয় কার্যালয়ের সাম্প্রতিক হিসাব অনুসারে, ২০২৩ সালের ১৫ এপ্রিল থেকে সুদান জুড়ে দুই পক্ষের মধ্যে বৃহত্তর সংঘাতের অংশ হিসেবেই এই উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। এখন পর্যন্ত দেশটিতে ১৫ হজার ৫৫০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। আর বাস্তুচ্যুত হয়েছেন ৮৮ লাখেরও বেশি মানুষ।