তীব্র গরম, হাজিদের জন্য সৌদি আরবের সতর্কবার্তা

ফাইল ছবি। রয়টার্স

সৌদি আরবে চলতি বছরের হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে পবিত্র শহর মক্কায় ভিড় জমিয়েছেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি। তবে সৌদির সরকারে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে তীব্র গরম।

গালফ নিউজ বলছে, হজ চলাকালে গরমের দাপট অব্যাহত রয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এই সময়ের মধ্যে মক্কার গড় তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। এমন পরিস্থিতিতে হজযাত্রীদের উদ্দেশে তাপ সতর্কবার্তা দিয়েছে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশিকায় বলা হয়েছে, হিটস্ট্রোক হলে অবশ্যই আক্রান্ত ব্য়ক্তিকে তাৎক্ষণিকভাবে শীতল জায়গায় নিয়ে যেতে হবে। অসুস্থ ব্যক্তির শরীর পানিতে ভেজানো কাপড় দিয়ে মুছিয়ে দিতে হবে ও এসির আশপাশে থাকার ব্যবস্থা করতে হবে। একই সঙ্গে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করাও আবশ্যক।

পাশাপাশি হজ যাত্রীদের সরাসরি সূর্যের আলো থেকে দূরে থাকা, ভিড় এড়িয়ে চলা, খাবারের সঙ্গে পানি রাখার পরামর্শও দেওয়া হয়েছে। হজের আনুষ্ঠানিকতা পালনের সময় পানিশূন্যতা এড়াতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করার পাশপাশি ফল ও শাক-সবজির খাওয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

শনিবার লাখো মুসল্লির “লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক” ধ্বনিতে সৌদি আরবের আরাফাত ময়দান প্রকম্পিত হয়েছে। আজ সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত এই ময়দানে অবস্থান করবেন বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা ও স্থানীয় প্রায় ২০ লাখ হাজি। আরাফাতের ময়দানে অবস্থান করাই হজের মূল আনুষ্ঠানিকতা।

“লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক” (আমি হাজির, হে আল্লাহ আমি হাজির) কণ্ঠে ধারণ করে লাখ লাখ মুসলমান জড়ো হয়েছেন আরাফাতের ময়দানে।

গতকাল শুক্রবার মিনায় অবস্থান করেছেন হাজিরা। সেলাইবিহীন দুই টুকরা সাদা কাপড় পরে হজের নিয়ত করে তারা মক্কা থেকে মিনায় যান। মিনায় নিজ নিজ তাঁবুর মধ্যে নামাজ আদায়সহ অন্যান্য ইবাদত করেন। শনিবার ফজরের নামাজ আদায় করেই আরাফাতের ময়দানে ফিরে আসেন তারা।

হজ ইসলামের পাঁচটি স্তম্ভের একটি। আর্থিক ও শারীরিকভাবে সামর্থ্যবান সব মুসলমান পুরুষ ও নারীর ওপর হজ ফরজ।