হজের খুতবায় ফিলিস্তিনিদের মুক্তি কামনা

পাহাড়বেষ্টিত আরাফাতের ময়দানে মুসল্লিরা। ১৫ জুন, ২০২৪। ছবি: রয়টার্স

সৌদি আরবে পবিত্র হজ পালন করছেন লাখো মুসল্লি। আরাফাতের ময়দান এখন ‘লাব্বাইক’ ধ্বনিতে মুখর। অশ্রুশিক্ত হয়ে আল্লাহর কাছে নানা ফরিয়াদ জানাচ্ছেন হাজিরা। সেখানে মুসলিম উম্মাহর শান্তি কামনার পাশাপাশি ফিলিস্তিনের নিপীড়িত মানুষের পক্ষে দুহাত তুলছেন তারা।

শনিবার আরাফাতের ময়দানে সমবেত হজযাত্রীদের উদ্দেশে খুতবায়ও উঠে এসেছে ফিলিস্তিনের দুর্দশার চিত্র। তাদের জন্য করা হয়েছে দোয়া।

আরাফার নামিরা মসজিদ থেকে শেইখ মাহের বিন হামাদ আল মুয়াইকলি হজের খুতবা পাঠ করেন। বিশ্বের ২০টি ভাষায় খুতবার অনুবাদ প্রকাশ করা হয় সৌদি আরবের মানারাত আল হারামাইন ওয়েবসাইটে।

খুতবায় বলা হয়, ‘আমাদের ফিলিস্তিনি ভাইদের জন্য দোয়া করুন। দুঃখ-দুর্দশায় তারা নিপতিত। শত্রুদের আঘাতে তাদের রক্ত ঝরছে। তাদের ঘরবাড়ি ও ভূখণ্ড শত্রুদের ধ্বংসযজ্ঞের শিকার হচ্ছে। নিত্যপ্রয়োজনীয় ওষুধ-পথ্য, খাবার পানি ও বস্ত্র থেকে তাদের বঞ্চিত করা হচ্ছে।…আমাদের দোয়া পাওয়ার ব্যাপারে তারা বেশি হকদার।’

এসময় আরও বলা হয়, ‘হে আল্লাহ, মুসলিমদের ভূখণ্ডকে নিরাপদে রাখুন। অভাব থেকে তাদের মুক্ত করুন। তাদের সকল বিষয়ে দায়িত্বগ্রহণ করুন। মুমিনদের তাদের দেশে নিরাপদ রাখুন। তাদের রিজিক ও সমস্ত বিষয়গুলোর দায়িত্বগ্রহণ করুন।’

এর আগে, শনিবার ফজরের পর মুসলমানরা তালবিয়া (লাব্বাইক) পড়তে পড়তে মিনা থেকে আরাফাতের দিকে রওনা হন।

আরও পড়ুন: তীব্র গরম, হাজিদের জন্য সৌদি আরবের সতর্কবার্তা

আরও পড়ুন: ‘লাব্বাইক’ ধ্বনিতে প্রকম্পিত আরাফাত