গাজায় ইসরায়েলি হামলায় ৪৫ ফিলিস্তিনি নিহত

ফাইল ছবি

ফিলিস্তিনের গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাসহ অন্য এলাকাগুলোতে ব্যাপক হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ৪৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

ইসরায়েলের সামরিক বাহিনী ও গাজার বাসিন্দারা জানিয়েছেন, খুব কাছাকাছি অবস্থানে ইসরায়েলি সেনাদের সঙ্গে হামাস যোদ্ধাদের তুমুল লড়াই হয়েছে।

তারা জানান, ইসরায়েলিরা সম্ভবত তাদের রাফা দখল সম্পূর্ণ করার চেষ্টা করছে, ট্যাংকগুলো শহরের পশ্চিম ও উত্তর পাশের অংশগুলোর আরও গভীরে প্রবেশ করছে। ইতোমধ্যেই তারা শহরটির পূর্ব, দক্ষিণ ও কেন্দ্রস্থল দখল করে নিয়েছে।

মে মাসের প্রথম দিক থেকে মিশরের সীমান্ত সংলগ্ন রাফায় হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। কয়েক মাস আগেও গাজার উত্তর ও মধ্যাঞ্চল থেকে পালিয়ে আসা ১০ লাখেরও বেশি ফিলিস্তিনি শহরটিতে আশ্রয় নিয়ে ছিল, এখন এখানেও ইসরায়েলি বাহিনীর হামলার মুখে ফের উত্তরদিকে পালিয়েছে তারা।

শুক্রবারও ইসরায়েলি বাহিনী যুদ্ধবিমান, ট্যাংক ও উপকূলে থাকা যুদ্ধজাহাজ থেকে রাফায় গোলাবর্ষণ করেছে। এতে আরও বহু মানুষ শহরটি ছেড়ে পালিয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, পশ্চিম রাফার মাওয়াসি এলাকায় অন্তত ২৫ জন ফিলিস্তিনি নিহত ও ৫০ জন আহত হয়েছেন। ইসরায়েলি ট্যাংকের গোলা উদ্বাস্তু পরিবারগুলোর আশ্রয়স্থলের এক তাঁবুতে আঘাত হেনেছে।