ইতালি উপকূলে নৌকাডুবিতে আরো ১৪ অভিবাসীর মরদেহ উদ্ধার

ইতালি উপকূলে নৌকাডুবিতে আরো ১৪ অভিবাসীর মরদেহ উদ্ধার

ইতালিতে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী নৌকাডুবির ঘটনায় আরো ১৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

শুক্রবার (২১ জুন) দক্ষিণ ক্যালাবরিয়া অঞ্চলে নৌকা থেকে দেশটির কোস্টগার্ড বা উপকূলরক্ষীরা লাশগুলো উদ্ধার করে। এ নিয়ে মোট ৩৪ জনের মরদেহ উদ্ধার করা হলো।

দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারসের (এমএসএফ) তথ্য মতে, গত সোমবার (১৭ জুন) ইতালির ক্যালাবরিয়া অঞ্চলের উপকূল থেকে প্রায় ২০০ কিলোমিটার বা ১২৫ মাইল দূরে নৌকাডুবির ঘটনা ঘটে। নৌকাটি ২৬ শিশুসহ ৬০ জনের বেশি অভিবাসনপ্রত্যাশী বহন করছিল।

এ ঘটনায় জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ যৌথ এক বিবৃতি জানায়, অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে নৌকাটি লিবিয়ার উপকূল থেকে এসেছিল। নৌকায় সিরিয়া, মিশর, পাকিস্তান ও বাংলাদেশের নাগরিকও ছিলেন।

ইতালির কোস্টগার্ড জানিয়েছে, আজ দাতিলো ও করসি থেকে ১৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে উদ্ধার অভিযান শুরুর পর থেকে মোট ৩৪ জনের মরদেহের সন্ধান মিলেছে।

দাতব্য সংস্থার তথ্যমতে, নৌকাডুবির পর কোস্টগার্ড ১১ জনকে সমুদ্র থেকে জীবিত উদ্ধার করেছে। এ ঘটনায় এখনও ৬০ জনের বেশি মানুষ নিখোঁজ রয়েছেন।

বেঁচে যাওয়া ব্যক্তিদের বরাতে প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্ক থেকে নৌকাটি যাত্রা করেছিল। এতে ইরান, সিরিয়া এবং ইরাকের অভিবাসীরা ছিলেন। যাত্রার আটদিন পর এটিতে আগুন লেগে যায়।

জাতিসংঘের তথ্যমতে, ২০১৪ সাল থেকে এ পর্যন্ত ২৩ হাজারের বেশি অভিবাসী ভূমধ্যসাগরে মারা যাওয়া বা নিখোঁজ হওয়ার তথ্য নথিভুক্ত করা হয়েছে।

কোস্ট গার্ড জানিয়েছে, ইতালি ও ইউরোপীয় ইউনিয়নের সীমান্ত সংস্থা ফ্রন্টক্সের বিমান অনুসন্ধান অভিযানে সহযোগিতা করছে।

সূত্র: রয়টার্স