গাজা যুদ্ধবিরতি আলোচনায় প্রতিনিধি দল পাঠাচ্ছে ইসরায়েল

গাজায় হামাসের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি এবং জিম্মিদের মুক্তির বিষয়ে আলোচনার জন্য একটি প্রতিনিধিদল পাঠানোর অনুমোদন দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

বৃহস্পতিবার (৪ জুলাই) ইসরায়েলের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাতে এ তথ্য জানিয়েছে সিনহুয়া।

যুক্তরাষ্ট্রের সমর্থনে কাতার ও মিশরীয় মধ্যস্থতাকারীরা ইসরায়েলের কাছে যুদ্ধবিরতির বিষয়ে হামাসের প্রতিক্রিয়া জানানোর একদিন পর আলোচনায় অংশ নেওয়ার সিদ্ধান্ত জানাল ইসরায়েল।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেছেন, ‘প্রাথমিক আলোচনার পর প্রধানমন্ত্রী নেতানিয়াহু প্রতিনিধি দল পাঠানোর অনুমোদন দিয়েছেন।’

তবে নিজেদের স্বার্থ পূরণ হওয়ার পরই কেবল যুদ্ধবিরতি আলোচনায় ইসরায়েল অগ্রসর হওয়ার কথা পুনর্ব্যক্ত করেন তিনি।

বৃহস্পতিবার ইসরায়েলের রাষ্ট্রীয় মালিকানাধীন কান টিভি এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির সরকারি কর্মকর্তারা এবার একটি ‘ইতিবাচক’ সিদ্ধান্ত আসার ব্যাপারে আশা প্রকাশ করেছেন। হামাসের সর্বশেষ প্রতিক্রিয়াকে ‘এখন পর্যন্ত সেরা’ হিসেবে বর্ণনা করেছেন তারা।

এর আগে, বুধবার হামাস জানায়, প্রস্তাবিত চুক্তির বিষয়ে তারা কাতার ও মিশরের মধ্যস্থতাকারীদের সঙ্গে আলোচনা করেছে।

বিবৃতিতে হামাসের পক্ষ থেকে বলা হয়, ‘ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে আগ্রাসন বন্ধ করতে আমরা মধ্যস্থতাকারীদের সঙ্গে কিছু ধারণা বিনিময় করেছি।’

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে হামাসের হামলায় দেশটির অন্তত ১ হাজার ২০০ বেসামরিক নাগরিক নিহত হন। সে সময় ২৫০ ইসরায়েলিকে জিম্মি করে নিয়ে যায় ফিলিস্তিনের সশস্ত্র শাসক গোষ্ঠী হামাস। ওই ঘটনার পর থেকে গাজায় ক্রমাগত হামলা চালিয়ে আসছে ইসরায়েলি সামরিক বাহিনী।

ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ৩৮ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানিয়েছে হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।