ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করলেন স্টারমার

ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করলেন দলটির নেতা কিয়ের স্টারমার

লেবার পার্টির নিরঙ্কুশ জয়ের পর ব্রিটিশ প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করলেন দলটির নেতা কিয়ের স্টারমার। বাকিংহাম প্যালেসে রাজার সঙ্গে সাক্ষাতের মাধ্যমে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন তিনি। এর মধ্য দিয়ে দেশটির ৫৮তম প্রধানমন্ত্রী হলেন কিয়ের স্টারমার।

এর আগে, স্টারমার সরকারের গঠনের জন্য ব্রিটিশ রাজার আহ্বান গ্রহণ করেন। ঋষি সুনাকের পদত্যাগপত্র রাজা গ্রহণ করার পরই বাকিংহাম প্যালেসে পৌঁছান তিনি।

প্রথা অনুযায়ী ‘কিসিং অব হ্যান্ডস’ এর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের প্রধানমন্ত্রী হন। তারপরই তিনি আনুষ্ঠানিকভাবে ১০নং ডাউনিং স্ট্রিটের বাসিন্দা বনে যাবেন।

এর আগে আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান কনজারভেটিভ নেতা ঋষি ‍সুনাক। তার পদত্যাগপত্র গ্রহণ করেন ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস। বাকিংহাম প্যালেস গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে।

এক বিবৃতিতে বাকিংহাম প্যালেস জানিয়েছে, ‘সম্মানিত ঋষি সুনাক এমপি সকালে রাজার সাথে দেখা করেছেন এবং প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগপত্র জমা দিয়েছেন। তার পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে।’

উল্লেখ্য, বৃহস্পতিবার (৪ জুলাই) যুক্তরাজ্যে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ভূমিধস বিজয় লাভ করেছে লেবার পার্টি। কিয়ের স্টারমার নেতৃত্বাধীন দলটি ৪১২ আসনে জয় নিশ্চিত করেছে। গত নির্বাচনের চেয়ে এবার ২১১টি আসন বেশি পেয়েছে দলটি।

অন্যদিকে, বর্তমান ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি হারিয়েছে ২৫০ আসন। নির্বাচনে ঋষি সুনাকের নেতৃত্বে এবার দলটি পেয়েছে ১২১ আসন।