রেকর্ড বৃষ্টিতে ভাসছে মুম্বাই

রেকর্ড বৃষ্টিতে ভাসছে মুম্বাই। এএফপি

তীব্র গরমের পর এবার আকাশ ভেঙে বৃষ্টি। গত ২৪ ঘণ্টায় রেকর্ড বৃষ্টিতে কার্যত পানির নিচে ভারতের বাণিজ্য নগরী মুম্বাই। বৃষ্টির দাপটে সপ্তাহের প্রথম দিনেই বিপর্যস্ত সেখানকার জনজীবন। রাস্তায় ভেসে যাচ্ছে গাড়ি, লাইনে পানি জমে যাওয়ায় বন্ধ ট্রেন চলাচল, পানির নিচে চলে গেছে পুরো শহর। বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল-কলেজ। এখন পর্যন্ত ৫০টি ফ্লাইট বন্ধ করে দেওয়া হয়েছে।

আবহাওয়া দপ্তর বলছে, গত রাত ১টা থেকে সকাল ৭টা পর্যন্ত মাত্র ৬ ঘণ্টায় মহারাষ্ট্র ও মুম্বাইয়ের একাধিক জায়গায় ৩০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

গত ২৪ ঘণ্টায় বৃষ্টির পরিমাণ ৩১৫ মিলিমিটার। যা রেকর্ড বৃষ্টিপাত হিসেবে দাবি করা হচ্ছে। থানে, পালঘর এবং কঙ্কণ এলাকায় আজও হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। পানিবন্দি মুম্বাইয়ের একাধিক ছবি ও ভিডিও প্রকাশ্যে এসেছে, যেখানে দেখা যাচ্ছে- রাস্তায় বের হয়ে বিপাকে জনজীবন। কোথাও হাঁটুসমান পানি, আবার কোথাও কোমরসমান। দীর্ঘ ট্র্যাফিক জ্যামে থমকে গেছে গোটা শহর।

মুম্বাই শহরের লাইফ লাইন হিসেবে ধরা হয় লোকাল ট্রেনকে। সেখানেও বেহাল অবস্থা। জানা যাচ্ছে, ওর্লি, বানতারা ভবন, কুর্লা ইস্ট, কিং সার্কেল এলাকা, দাদর, বিদ্যাবিহার এলাকায় পানির নিচে চলে গেছে রেল লাইন। ফলে বন্ধ হয়ে গেছে ট্রেন পরিষেবা। 

অন্যদিকে, শিক্ষার্থীদের অসুবিধার কথা মাথায় রেখে সব সরকারি, বেসরকারি স্কুল ও কলেজে ছুটি ঘোষণা করেছে সরকার।

আবহাওয়া অফিস বলছে, সোমবার দিনভর ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে মুম্বাইয়ে। ফলে দুর্ভোগের ছবিটা বদলের কোনো সম্ভাবনা নেই। পরিস্থিতি এতটাই খারাপ যে, মহারাষ্ট্রের পালঘর, রায়গড়, রত্নাগিরি, কোলহাপুর, সাংলি, সাতারা ঘাটকোপার, কুর্লা এবং সিন্ধুদূর্গে নামানো হয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। এসব জায়গায় পানির নিচে চলে গেছে ঘরবাড়ি। উদ্ধার অভিযানে নেমেছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীও।