ভারতে বাস-ট্রাকের সংঘর্ষে নিহত ১৮

দুর্ঘটনাকবলিত যানবাহন

ভারতের উত্তরাঞ্চলে যাত্রীবাহী একটি বাসের সঙ্গে ট্রাকের সংঘর্ষে অন্তত ১৮ জন নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরও অনেকে।

বুধবার (১০ জুলাই) ভারতের উত্তর প্রদেশের একটি এক্সপ্রেসওয়েতে এই দুর্ঘটনা ঘটে।

দেশটির পুলিশ কর্মকর্তা অরবিন্দ কুমার জানান, উত্তর প্রদেশ রাজ্যের একটি এক্সপ্রেসওয়েতে এ দুর্ঘটনা ঘটে। এতে ১৮ জন নিহত হয়েছেন। আহতদের স্থানীয়রা হাসপাতালে নিয়েছেন। তাদের অবস্থা স্থিতিশীল আছে। বাসটি ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য বিহার থেকে রাজধানী নয়দিল্লি যাচ্ছিল।

তিনি বলেন, ‘কর্তৃপক্ষ নিহতদের পরিচয় শনাক্ত করার প্রক্রিয়া শুরু করেছে। একইসঙ্গে দুর্ঘটনার সঠিক কারণ নির্ধারণের জন্য তদন্ত শুরু করেছে।’

প্রাথমিক তদন্তে জানা গেছে, বাসটি সম্ভবত দ্রুতগতিতে ছিল। সেই সময় দুধ বহনকারী ট্রাকটিকে পেছন থেকে ধাক্কা দিলে দুটি গাড়িই উল্টে যায়। এতে বাসের একপাশ দুমড়ে-মুচড়ে গেছে। যার ফলে যাত্রীরা গাড়ি থেকে ছিটকে পড়েন। টেলিভিশনে প্রকাশিত ছবিতে দেখা যায় মৃতদেহগুলো রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে।

ভারতে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর হার বিশ্বের মধ্যে সর্বোচ্চ। দেশটিতে সড়ক দুর্ঘটনায় প্রতি বছর কয়েক হাজার মানুষ নিহত ও আহত হয়। বেশিরভাগ দুর্ঘটনার জন্য বেপরোয়া গাড়ি চালানো, সঠিকভাবে রাস্তা রক্ষণাবেক্ষণ না করা। এছাড়া  যানবাহনগুলো পুরোনো হওয়ার কারণে এসব দুর্ঘটনা ঘটে।

গত মে মাসে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে হিন্দু তীর্থযাত্রীদের বহনকারী একটি বাস পাহাড়ি মহাসড়কে নিয়ন্ত্রণ হারিয়ে গভীর খাদে পড়ে অন্তত ২১ জনের মৃত্যু হয়।