সাত রাজ্যে বিধানসভার উপনির্বাচনে বিজেপির ভরাডুবি

প্রতীকী ছবি

ভারতের সাত রাজ্যে হয়ে গেছে বিধানসভা উপনির্বাচন। লোকসভার পর সেখানেও বেশ খারাপ ফল করেছে ভারতীয় জনতা পার্টি-বিজেপি।

আজ শনিবার ১৩ আসনের উপনির্বাচনের ফলাফলে দেখা গেছে, সাত রাজ্যের ১৩টি বিধানসভার উপনির্বাচনের মধ্যে ১০টি আসনেই জয় পেয়েছে বিরোধীরা। মাত্র দুটি আসনে জয় পেয়েছে বিজেপি। বিহারে বিজেপির সঙ্গে জোট বেঁধে লড়েও স্বতন্ত্র প্রার্থীর কাছে হেরেছেন নীতীশের জেডিইউ প্রার্থী।

যে রাজ্যগুলিতে উপনির্বাচন ছিল, তার মধ্যে পশ্চিমবঙ্গে চারটি আসনই দখল করেছে তৃণমূল। পশ্চিমবঙ্গেই নিজেদের দখলে থাকা তিনটি আসন হাতছাড়া হয়েছে বিজেপির।

পশ্চিমবঙ্গ বাদে যে রাজ্যগুলোতে উপনির্বাচন ছিল তার মধ্যে রয়েছে পাঞ্জাব, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, বিহার, মধ্যপ্রদেশ এবং তামিলনাড়ু। এর মধ্যে পাঞ্জাবের জলন্ধর পশ্চিম কেন্দ্রে জয় পেয়েছে আম আদমি পার্টি। হিমাচল প্রদেশের তিন আসনে উপনির্বাচনের ফল ঘোষণা হয়েছে। তার মধ্যে একটিতে জিতেছে কংগ্রেস। বাকি দুই আসনের মধ্যে একটি করে আসনে জয় পেয়েছে বিজেপি এবং কংগ্রেস। হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখুর স্ত্রী কমলেশ ঠাকুর ডেহরা কেন্দ্র থেকে জয় পেয়েছেন।

এর পাশাপাশি উত্তরাখণ্ডের দুটি বিধানসভা আসন বদ্রীনাথ এবং মংগলৌরে উপনির্বাচন হয়েছিল। দুটি আসনই দখল করেছে কংগ্রেস। মধ্যপ্রদেশের অমরওয়ার কেন্দ্রে জয় পেয়েছে বিজেপি। তামিলনাড়ুর বিকরাভান্ডি বিধানসভায় জয় পেয়েছে শাসক দল ডিএমকে। বিহারের রুপাওলি কেন্দ্রে জেডিইউ এবং আরজেডি প্রার্থীদের হারিয়ে জিতেছেন স্বতন্ত্র প্রার্থী।