ট্রাম্পকে হত্যাচেষ্টাকারীর বাড়ি-গাড়িতে মিললো ‘বিস্ফোরক’

ট্রাম্পকে হত্যাচেষ্টাকারীর বাড়ি-গাড়িতে মিললো ‘বিস্ফোরক’

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হত্যাচেষ্টাকারী থমাস ম্যাথিউ ক্রুকসের গাড়িতে ‘বিস্ফোরক ডিভাইস’ এবং তার বাড়িতে ‘বিস্ফোরক দ্রব্য’ পাওয়া গেছে। রোববার (১৪ জুলাই) এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল ও সিএনএন।

পেনসিলভানিয়ার বেথেল পার্কের একটি রাস্তা অবরুদ্ধ করেছে আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা। সেখানে ট্রাস্পের ওপর হামলাকারীর বাসভবন অবস্থিত বলে জানান তারা। পেনসিলভানিয়ার বেথেল পার্কের একটি রাস্তা অবরুদ্ধ করেছে আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা। সেখানে ট্রাস্পের ওপর হামলাকারীর বাসভবন অবস্থিত বলে জানান তারা। 

স্থানীয় সময় শনিবার (১৩ জুলাই) যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের বাটলারে ট্রাম্পের নির্বাচনী জনসভায় গুলি চালান থমাস ম্যাথিউ ক্রুকস। এতে ট্রাম্প বেঁচে যান, কিন্তু তার কান ভেদ করে গুলি বেরিয়ে যায়। ডান কানে আঘাতের কারণে বেশ রক্তক্ষরণ হলেও বর্তমানে নিরাপদ ও সুস্থ আছেন তিনি। তবে সিক্রেট সার্ভিস এজেন্টদের পাল্টা গুলিতে নিহত হন ট্রাম্পকে হত্যাচেষ্টাকারী থমাস।

সিক্রেট সার্ভিস এজেন্টের গুলিতে নিহত থমাসের গাড়িতে একটি বিস্ফোরক ডিভাইস পাওয়া গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। জানা গেছে, তিনি ওই গাড়িটি চালিয়ে সমাবেশে এসেছিলেন। এছাড়া ট্রাম্পের ওপর হামলা চালানোর জন্য তিনি যে বন্দুকটি ব্যবহার করেন, সেটি তার বাবার কেনা।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর গুলি চালানোর পর সিক্রেট সার্ভিস এজেন্টদের গুলিতে নিহত হন থমাস। মৃত্যুর পর কর্তৃপক্ষ তার গাড়িতে ডিভাইসগুলো পায়। 

এদিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বরাত দিয়ে এপি ও সিএনএন জানিয়েছে, ক্রুকসের বাড়িতেও বিস্ফোরক পদার্থ পাওয়া গেছে। 
 
প্রতিবেদন মতে, ট্রাম্পের ওপর হামলা করতে ২০ বছর বয়সি থমাস একটি এআর-স্টাইলের আগ্নেয়াস্ত্র ব্যবহার করেছিল। আগ্নেয়াস্ত্রটি তার বাবার আইনতভাবে কেনা। থমাসের পরিবারের বিষয়ে তার প্রতিবেশীরা বলেন, ‘ক্রুকসের পরিবার শান্ত এবং নিজেদের মধ্যে থাকে।’
 
গাড়িটি নিজেই চালিয়ে পেনসিলভানিয়ার বাটলারে ট্রাম্পের সমাবেশের কাছে পার্ক করেছিলেন থমাস। পুলিশ জানায়, তারা গাড়িতে সন্দেহজনক ডিভাইস থাকার একাধিক তথ্য পেয়েছে। যার ফলে সেখানে বোমা নিষ্ক্রিয়কারী দল পাঠানো হয়েছে। 

পেনসিলভানিয়ার বাটলারে যেখানে ট্রাম্পের সমাবেশ হয়েছে সেখান থেকে প্রায় এক ঘন্টার দূরত্বে থাকতেন ক্রুকস। সংবাদমাধ্যম পিটসবার্গ ট্রিবিউন-রিভিউ এর তথ্যমতে, তিনি বেথেল পার্ক হাই স্কুল থেকে ২০২২ সালে স্নাতক ডিগ্রি লাভ করেন।