ইসরায়েলের ভয়াবহ হামলায় গাজায় নিহত অন্তত ৫৭

ফিলিস্তিনি ছিটমহল গাজার মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চলে ইসরায়েলের বোমাবর্ষণে অন্তত ৫৭ জন নিহত হয়েছেন বলে ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

মঙ্গলবার গাজার বিভিন্ন অংশে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের যোদ্ধাদের সঙ্গে ইসরায়েলি বাহিনীর লড়াই হয়েছে, জানিয়েছে রয়টার্স।

হামাস অভিযোগ করে বলেছে, একটি যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছতে যুক্তরাষ্ট্র ও আরব মধ্যস্থতাকারীদের প্রচেষ্টা ব্যর্থ করে দিতে ইসরায়েল গাজায় হামলা জোরদার করছে।

ইসরায়েল বলছে, তারা হামাসের যোদ্ধাদের নির্মূল করার চেষ্টা করছে।

গাজার দক্ষিণাঞ্চলীয় সীমান্ত শহর রাফার একটি বাড়িতে ইসরায়েলের বিমান হামলায় পাঁচ ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে গাজার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন। মে থেকে এই শহরটিতে অভিযান চালিয়ে আসছে ইসরায়েলি বাহিনী।

রাফার নিকটবর্তী খান ইউনিসে ইসরায়েলি হামলায় এক ব্যক্তি, তার স্ত্রী ও তাদের দুই সন্তান নিহত হন।

এর কিছুক্ষণ পর একই শহরে এক গাড়িতে ক্ষেপাণাস্ত্র হামলা চালায় ইসরায়েলে। তাদের হামলায় অন্তত ১৭ জন নিহত ও ২৬ জন আহত হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

হামাস শাসিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি মানবিক এলাকা বলে ঘোষিত আল-মাওয়াসি এলাকার আত্তার সড়কে বাস্তুচ্যুত পরিবারগুলো আশ্রয় নেওয়া একটি তাঁবু শিবিরের কাছে আঘাত হানে।

ইসরায়েলের সামরিক বাহিনী দাবি করেছে, তারা হামাসের মিত্র ইসলামিক জিহাদ গোষ্ঠীর একজন জ্যেষ্ঠ কমান্ডারকে লক্ষ্য করে হামলাটি চালিয়েছে। এ হামলায় বেশ কয়েকজন বেসামরিক আহত হয়েছেন, এমন প্রতিবেদনগুলো তারা খতিয়ে দেখছে বলে জানিয়েছে।

গাজার মধ্যাঞ্চলীয় আল-নুসেইরাত শিবিরে গোলাবর্ষণ ও বিমান হামলার পৃথক ঘটনায় অন্তত আরও চার ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে চিকিৎসা কর্মীরা জানিয়েছেন। তারা আরও জানান, গাজার উত্তরাঞ্চলীয় শেখ জায়েদে ইসরায়েলি বিমান হামলায় আরও চারজন নিহত হয়েছেন।

এর কয়েক ঘণ্টা পর নুসেইরাত শিবিরে জাতিসংঘের পরিচালিত একটি স্কুলে ইসরায়েলের বিমান হামলায় ২৩ জন নিহত ও আরও বহু মানুষ আহত হন বলে স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় মঙ্গলবার তাদের শেষ হালনাগাদ তথ্যে জানিয়েছে, প্রায় সাড়ে নয়মাস ধরে চলা ইসরায়েলি হামলায় গাজায় নিহত ফিলিস্তিনির সংখ্যা অন্তত ৩৮৭১৩ জনে দাঁড়িয়েছে। অপরদিকে ইসরায়েল জানিয়েছে, একই সময় গাজায় তাদের ৩২৬ জন সৈন্য নিহত হয়েছেন।