নিউজিল্যান্ডের সৈকতে পৃথিবীর বিরলতম তিমি

নিউজিল্যান্ডের সৈকতে পৃথিবীর বিরলতম তিমি

নিউজিল্যান্ডের সমুদ্রসৈকতে ভেসে এসেছে বিশ্বের বিরলতম তিমি। সরকারি গবেষকরা জানিয়েছেন, ১৬ দশমিক ৪ ফুট (প্রায় ৫ মিটার) লম্বা প্রাণীটির দেহাবশেষ ৪ জুলাই দক্ষিণ ওটাগো প্রদেশের একটি সৈকতে পাওয়া গেছে।

বিশেষজ্ঞরা বলেছেন, এটি কোদাল দাঁতওয়ালা বিরল প্রজাতির একটি তিমি যা আগে কখনো জীবিত দেখা যায়নি।

 সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, নিউজিল্যান্ডের সংরক্ষণ বিভাগের সামুদ্রিক-স্তন্যপায়ী বিশেষজ্ঞরা এই প্রজাতিটিকে একটি পুরুষ ও কোদাল-দাঁতওয়ালা তিমি হিসাবে চিহ্নিত করেছেন।

বিরল এই তিমিটির শ্রেণিবিভাগ নিশ্চিত করার জন্য একটি ডিএনএ তদন্ত শুরু করা হয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। 
সংরক্ষণ বিভাগের উপকূলীয় ওটাগোর অপারেশন ম্যানেজার গ্যাবে ডেভিস সোমবার বলেছেন, কোদাল দাঁতযুক্ত তিমি আধুনিক সময়ের সবচেয়ে কম পরিচিত বৃহৎ স্তন্যপায়ী প্রজাতির একটি। ১৮০০-এর দশক থেকে এ পর্যন্ত বিশ্বব্যাপী মাত্র ছয়টি নমুনা নথিভুক্ত করা হয়েছে। এর মধ্যে একটি বাদে সবই নিউজিল্যান্ডের ছিল।

ডেভিস আরোবলেছেন, প্রজাতিটি এত বিরল যে তাদের সম্পর্কে কিছুই জানা যায় না। তবে বৈজ্ঞানিক এবং সংরক্ষণের দৃষ্টিকোণ থেকে এটি বিশাল বলে জানিয়েছেন তিনি। তিমিটির দেহ হিমাগারে রাখা হয়েছে। জেনেটিক নমুনা নিউজিল্যান্ড সিটাসিয়ান টিস্যু আর্কাইভের কিউরেটর হিসাবে দেশটির অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে। ডিএনএ প্রক্রিয়াকরণ এবং চূড়ান্ত শনাক্তকরণ নিশ্চিত হতে কয়েক সপ্তাহ অথবা মাস সময় লাগতে পারে। 

এর আগে, ১৮৭৪ সালে নিউজিল্যান্ডের পূর্ব উপকূলের চ্যাথাম দ্বীপপুঞ্জে প্রথম এই প্রজাতিটির সন্ধান পাওয়া গেছে। সেই নমুনা, নিউজিল্যান্ড এবং চিলিতে পাওয়া অন্যান্য দুটি নমুনার কঙ্কালের অবশেষসহ বিজ্ঞানীদের একটি নতুন প্রজাতি নিশ্চিত করতে সক্ষম করেছে।