ইরানের তেহরানে এক হামলায় হামাস প্রধান ইসমাইল হানিয়া নিহত

ইরানের রাজধানী তেহরানে এক হামলায় হামাস নেতা ইসমাইল হানিয়া নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির আধাসামরিক বাহিনী রেভল্যুশনারি গার্ড।

বুধবার সকালে এ ঘটনা ঘটে। এর আগে মঙ্গলবার ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দিতে তেহরানে যান হানিয়া।

হানিয়া কীভাবে নিহত হলেন সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি ইরান। হামলার ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে বলে রেভল্যুশনারি গার্ডের পক্ষ থেকে জানানো হয়েছে।

এই হত্যাকাণ্ডের দায় তাৎক্ষণিকভাবে কেউ স্বীকার না করলেও সন্দেহের তীর ইসরায়েলের ওপরই গিয়ে পড়ছে। এই হামলার জন্য ইসরাইলকে দায়ী করেছে হামাস।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলায় ১২০০ জন নিহত ও ২৫০ জিম্মির পর হামাস প্রধান হানিয়া ও অন্যান্য নেতাদের হত্যার অঙ্গীকার করে দেশটি।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে এ হামলার জন্য তাৎক্ষণিকভাবে ইসরাইলকে দায়ী করেন বিশ্লেষকরা।

অন্যদিকে এ হত্যাকাণ্ডের বিষয়ে ইসরায়েলের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য আসেনি। তাছাড়া নিজেদের গোয়েন্দা সংস্থা মোসাদের কোনো গুপ্তহত্যা নিয়ে সাধারণত মন্তব্য করে না ইসরায়েল।

হানিয়ার মৃত্যুর বিষয়ে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি হোয়াইট হাউজও। যেসময় একটি সাময়িক যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তির চুক্তি বাইডেন প্রশাসন হামাস ও ইসরায়েলকে রাজি করাতে চাপ প্রয়োগ করছিল সেসময় এই হত্যাকাণ্ড ঘটল।