রাশিয়াকে শতাধিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দেবে ইরান

রাশিয়াকে শতাধিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দেবে ইরান

ইরানের স্বল্প পাল্লার ফাত-৩৬০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহারের জন্য রুশ সামরিক বাহিনীর কয়েক ডজন কর্মী ইরানে প্রশিক্ষণ নিচ্ছে। ইউরোপের দুটি গোয়েন্দা সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছে। তারা আরো জানিয়েছে, রাশিয়ায় শতাধিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করার পরিকল্পনা করছে দেশটি। এছাড়াও স্যাটেলাইট নিয়ন্ত্রিত অস্ত্র সরবরাহ করে চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ইউক্রেনের ওপর হামলা চালানোতে সহযোগিতা করবে ইরান, এমনটি দাবি করেছে ইউরোপ ভিত্তিক গোয়েন্দা সংস্থা।

ইউরোপের ওই দুই গোয়েন্দা সূত্র আরো জানিয়েছে, রাশিয়ার প্রতিরক্ষা বাহিনীর প্রতিনিধিরা গত বছরের ১৩ ডিসেম্বর ইরানের কর্মকর্তাদের সঙ্গে ফাত-৩৬০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং ইরানের সরকারি মালিকানাধীন এরোস্পেস ইন্ডাস্ট্রিস অর্গানাইজেশন (এআইও) তৈরিকৃত আবাবিল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাওয়ার জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে বলে মনে করা হচ্ছে।

একাধিক গোপনীয় গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে কর্মকর্তারা জানিয়েছেন, ফাত-৩৬০ ক্ষেপণাস্ত্র কীভাবে পরিচালনা করতে হয় তার প্রশিক্ষণের জন্য রুশ কর্মকর্তারা ইরানে রয়েছেন। স্বল্প পাল্লার এসব ক্ষেপণাস্ত্র ১২০ কিলোমিটারের মধ্যে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে এবং এক একটির ওজন ১৫০ কেজি। অন্য একটি সূত্র জানিয়েছে, প্রশিক্ষণ কার্যক্রম শেষ হলেই এসব ক্ষেপণাস্ত্র রাশিয়াকে সরবরাহ করবে ইরান। 

সামরিক বিশেষজ্ঞরা বলেছেন, মস্কোর নিজস্ব ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা রয়েছে। তারপরও তারা ইরানের ফাত-৩৬০ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এনে যুদ্ধ ক্ষেত্রে আরো শক্তভাবে লড়াই করতে চায়। 

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র, ন্যাটো এবং জি-৭ জানিয়েছে, ইরান যদি এই ধরনের হস্তান্তর নিয়ে এগিয়ে যায় তাহলে তারা দ্রুত ও কঠোর প্রতিক্রিয়া জানাতে প্রস্তুত।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্রের মতে, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের যুদ্ধ ইরানের সমর্থনে একটি নাটকীয় বৃদ্ধির প্রতিনিধিত্ব করবে। ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসনের শুরু থেকে হোয়াইট হাউস রাশিয়া ও ইরানের মধ্যে গভীরতর নিরাপত্তা অংশীদারিত্ব সম্পর্কে বারবার সতর্ক করেছে। এ ব্যাপারে রয়টার্সের মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। 

নিউ ইয়র্কে জাতিসংঘে ইরানের স্থায়ী মিশন এক বিবৃতিতে জানিয়েছে, ইরান রাশিয়ার সাথে সামরিক সহযোগিতাসহ বিভিন্ন ক্ষেত্রে দীর্ঘমেয়াদি কৌশলগত অংশীদারিত্ব জোরদার করছে। তবে নৈতিক দৃষ্টিকোণ থেকে যুদ্ধ শেষ না হওয়া পর্যন্ত ইরান ক্ষেপণাস্ত্রসহ যে কোনো ধরনের অস্ত্র হস্তান্তর করা থেকে বিরত থাকছে, যা ইউক্রেনের বিরুদ্ধে সম্ভাব্যভাবে ব্যবহার করা যেতে পারে।

এদিকে হোয়াইট হাউস নিশ্চিত করতে অস্বীকার করেছে যে, ইরান রাশিয়ান সামরিক কর্মীদের ফাত-৩৬০ প্রশিক্ষণ দিচ্ছে বা ইউক্রেনের বিরুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়ায় অস্ত্র পাঠানোর প্রস্তুতি নিচ্ছে।

ইরান রাশিয়াকে কবে নাগাদ ফাত-৩৬০ ক্ষেপণাস্ত্র সরববরাহ করতে পারে, সে ব্যাপারে কিছু জানায়নি ইউরোপের ওই দুটি গোয়েন্দা সূত্র। তবে তারা বলেছে যে, এটি শিগগির ঘটবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ইরানের একজন সিনিয়র কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, ইরান রাশিয়ার কাছে ড্রোন বিক্রি করেছে কিন্তু ফাত-৩৬০ ক্ষেপণাস্ত্র সরবরাহ করেনি।