‘শাহীন-২’ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করলো পাকিস্তান

‘শাহীন-২’ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করলো পাকিস্তান

সেনাবাহিনীর প্রশিক্ষণের অংশ হিসেবে ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য শাহিন-২ নামের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ করেছে পাকিস্তান। এর মাধ্যমে দেশটির প্রতিরক্ষা সক্ষমতা আরো বাড়বে বলে আশা করা হচ্ছে।

দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক বিবৃতিতে জানিয়েছে, এই উৎক্ষেপণের লক্ষ্য ছিল সৈন্যদের প্রশিক্ষণ, বিভিন্ন প্রযুক্তিগত পরামিতি যাচাই, নির্ভুলতা ও বিভিন্ন সাব-সিস্টেমের কর্মক্ষমতা মূল্যায়ন।

সেনাবাহিনীর মিডিয়া উইং আরো জানায়, স্ট্র্যাটেজিক প্ল্যান ডিভিশন, আর্মি স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ড, কৌশলগত সংস্থার বিজ্ঞানী ও প্রকৌশলীরা এই উৎক্ষেপণটি প্রত্যক্ষ করেন।

‘শাহীন-২’ উৎক্ষেপণের প্রতিক্রিয়ায় কৌশলগত পরিকল্পনা বিভাগের মহাপরিচালক যারা এই গুরুত্বপূর্ণ সাফল্যে অবদান রেখেছেন সেসব বিজ্ঞানীদের প্রযুক্তিগত দক্ষতা, নিষ্ঠা ও প্রতিশ্রুতি প্রশংসা করেছেন।। পাশাপাশি, পাকিস্তানের রাষ্ট্রপতি আসিফ আলি জারদারি, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, জয়েন্ট চিফস অফ স্টাফ কমিটির চেয়ারম্যান জেনারেল সাহির শামশাদ মির্জা এবং তিন বাহিনীর প্রধানরা এই সাফল্যে বিজ্ঞানী ও প্রকৌশলীদের অভিনন্দন জানিয়েছেন।

উল্লেখ্য, পাকিস্তানের নিরাপত্তা বাহিনী নিয়মিতভাবে তাদের বিভিন্ন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে থাকে। গত মাসেও পাকিস্তান নৌবাহিনী করাচিতে ‘এফএন-৬’ ভূমি থেকে আকাশে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায়। এই অনুষ্ঠানে পাক নৌবাহিনী তাদের শক্তিশালী আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্রদর্শন করে।