পাকিস্তানে দস্যুদের হামলায় ১২ পুলিশ সদস্য নিহত

পাকিস্তানে দস্যুদের হামলায় ১২ পুলিশ সদস্য নিহত

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে দস্যুদের হামলায় ১২ পুলিশ সদস্য নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো ৭ জন। বৃহস্পতিবার প্রদেশটির রহিম ইয়ার খান এলাকার কাচা শহরে এ হামলা ঘটে।

পুলিশ জানিয়েছে, দস্যুদের ধরতে দুটি ভ্যানে করে রহিম ইয়ার খান এলাকার মরুভূমিতে টহল দিচ্ছিলেন ২০ জনেরও বেশি পুলিশ সদস্য। টহলের এক পর্যায়ে তারা বৃষ্টিতে আটকা পড়েন। সে সময় তাদের ওপর হামলা চালানো হয়। হামলাকারীরা রকেটচালিত গ্রেনেডও ব্যবহার করেছিল।

পাঞ্জাব পুলিশ প্রধান আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে চিকিৎসার জন্য পাঠিয়েছেন। তিনি তাদের উন্নত চিকিৎসার ব্যবস্থা করার কথা জানিয়েছেন।

প্রদেশটির মুখ্যমন্ত্রী মরিয়ম নওয়াজ এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছেন।

পুলিশের ওপর ডাকাতদের এই হামলার নিন্দা জানিয়েছেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী মহসিন নকভি। সেই সঙ্গে নিহত পুলিশদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন তিনি।

এদিকে, এক বিবৃতিতে এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দ্রুত ও কঠোর কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

পাকিস্তানের দক্ষিণাঞ্চলে পাঞ্জাব ও সিন্ধু প্রদেশে প্রায়ই স্থানীয়দের অপহরণ করে মুক্তিপণ আদায় করে থাকে দস্যুরা। এজন্য পুলিশ এ অঞ্চলে দস্যু দমনে প্রায়ই অভিযান চালায়। গত কয়েক মাসেও এই দস্যুরা পুলিশের ওপর হামলা চালিয়েছে। এতে বেশ কয়েকজন পুলিশ সদস্য নিহত হয়েছেন।

মঙ্গলবার পাঞ্জাবে একটি স্কুলবাসে হামলা চালিয়েছে বন্দুকধারীরা। এতে দুই শিশু নিহত ও ছয়জন আহত হন। যদিও এ হামলার দায় কেউ স্বীকার করেনি। তবে স্থানীয় এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, ওই বাসের চালককে লক্ষ্য করেই হামলাটি চালানো হয়েছিল বলে ধারণা করা হচ্ছে। শত্রুতা থেকে এই হামলা চালানো হতে পারে।