আল-আকসায় সিনাগগ, আগুনে ঘি ঢালছে ইসরায়েল

আল-আকসায় সিনাগগ, আগুনে ঘি ঢালছে ইসরায়েল

ফিলিস্তিনের জেরুজালেমে পবিত্র আল-আকসা মসজিদের ভিতরে একটি সিনাগগ (ইহুদি উপাসনালয়) নির্মাণের বিষয়ে ইসরায়েলের জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন-গভিরের সাম্প্রতিক মন্তব্যের নিন্দা জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, এই ধরনের পদক্ষেপ মধ্যপচ্যে চলমান সহিংসতার আগুনে ঘি ঢালার মতো কাজ করবে। খবর আনাদোলুর।

ইসরায়েলের মন্ত্রী ইতামার বেন-গভিরের মন্তব্যের বিষয়ে ডুজারিক বলেন, জেরুজালেমের পবিত্র স্থানগুলির জন্য প্রতিটি ধর্মের মধ্যে একটি স্থিতাবস্থা রয়েছে যা সবার সম্মান করা উচিত।

উল্লেখ্য, বেন-গভির সোমবার (২৬ আগস্ট) দাবি করেছেন- ইহুদিদের আল-আকসা মসজিদে প্রার্থনা করার অধিকার রয়েছে। তাই তিনি ফ্ল্যাশপয়েন্ট সাইটে একটি সিনাগগ তৈরি করবেন বলে জানিয়েছেন।

ইসরায়েলি কোনো মন্ত্রীর আল-আকসা মসজিদের অভ্যন্তরে একটি ইহুদি উপাসনালয় নির্মাণের বিষয়ে খোলাখুলিভাবে মন্তব্য ইতিহাসে এই প্রথম। 

তার এ মন্তব্য এমন সময় এসেছে যখন-পুলিশের সুরক্ষায় অবৈধ ইসরায়েলি বসতি স্থাপনকারীরা বারবার আল-আকসা মসজিদে অনুপ্রবেশ করছে।

আল-আকসা মসজিদকে ইসলামের তৃতীয় পবিত্র স্থান হিসেবে বিবেচনা করা হয়। আর ইহুদিরা এ পবিত্রস্থানকে টেম্পল মাউন্ট হিসাবে উল্লেখ করে। তারা বিশ্বাস করে এখানে দুটি প্রাচীন ইহুদি উপাসনালয় অবস্থান।