মসজিদে ঢুকে ৫ ফিলিস্তিনিকে হত্যা

মসজিদে ঢুকে ৫ ফিলিস্তিনিকে হত্যা

ফিলিস্তিনের পশ্চিমতীরের তুলকারেম শহরে বর্বর ইসরায়েলি বাহিনীর মসজিদে ঢুকে গুলি করে পাঁচ ফিলিস্তিনিকে হত্যা করেছে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) ইসরায়েলি সামরিক বাহিনী  জানিয়েছে, ওই ফিলিস্তিনি যোদ্ধারা একটি মসজিদের ভেতর লুকিয়ে ছিলেন। খবর রয়টার্সের। 

বুধবার (২৮ আগস্ট) ভোর থেকে পশ্চিম তীরে অভিযান শুরু করেছে ইসরায়েল। প্রত্যক্ষদর্শীরা বলছে, অভিযান এখনো চলছে। হেলিকপ্টার, ড্রোন ও সাঁজোয়া যান ব্যবহার করে তুলকারেম, জেনিন ও জর্ডান ভ্যালির বিভিন্ন এলাকায় অভিযান চালাচ্ছেন শত শত ইসরায়েলি সেনা।

ফিলিস্তিনের স্বাস্থ্য কর্তৃপক্ষের তথ্য অনুসারে, বুধবারের অভিযানে কমপক্ষে ১২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

জেনিনে ফাঁকা সড়কের ওপর বুলডোজার দেখা গেছে। আকাশে ড্রোন ওড়ার শব্দ শোনা যাচ্ছে। শহরের প্রধান হাসপাতালের সামনে ইসরায়েলি সেনাদের উপস্থিতি দেখা গেছে। তারা অ্যাম্বুলেন্সেও তল্লাশি চালাচ্ছে।

ইসরায়েলের সামরিক বাহিনী মাটির ঢিবি দিয়ে হাসপাতালের প্রবেশপথ বন্ধ করে দিয়েছে। সেখানে যেন ফিলিস্তিনি যোদ্ধারা আশ্রয় নিতে না পারেন, তা নিশ্চিত করতে হাসপাতালে ঢোকার সময় অ্যাম্বুলেন্সগুলোতে তল্লাশি চালানো হচ্ছে।

হামাসের সশস্ত্র শাখা, ইসলামিক জিহাদ ও ফাতাহর বিভিন্ন অংশ পৃথক বিবৃতি দিয়েছে। এসব বিবৃতিতে তারা বলেছে, তাদের বন্দুকধারীরা জেনিন, তুলকারেম ও জর্ডান ভ্যালির শহর ফারায় ইসরায়েলি সামরিক যানের ওপর বোমা হামলা চালাচ্ছে।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। ইসরায়েলের দাবি, ওই হামলায় ১ হাজার ২০০ জন নিহত হয়েছেন। জিম্মি করা হয়েছে ২৫০ জনকে। 

জবাবে সেদিন থেকেই গাজায় হামলা শুরু করে ইসরায়েল। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুসারে, হামলায় ৪১ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন।