ইব্রাহিমি মসজিদ বন্ধ করে দিলো ইসরায়েলিরা

ইব্রাহিমি মসজিদ বন্ধ করে দিলো ইসরায়েলিরা

অধিকৃত পশ্চিম তীরের হেবরনে অবস্থিত ইব্রাহিমি মসজিদ বন্ধ করে দিয়েছে ইসরায়েলি বাহিনী। স্থানীয় কর্তৃপক্ষ ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মসজিদে মুসলিমদের নামাজ পড়তেও দেওয়া হচ্ছে না।

প্রত্যক্ষদর্শীরা জানান, ইসরায়েলি বাহিনী ওয়াদি আল-হারিয়া এলাকায় অভিযান চালিয়েছে এবং কয়েকটি বাড়িতে তল্লাশি করেছে। তারা জাবাল আবু রুমান এলাকায়ও প্রবেশ করে এবং সৈন্য ও স্নাইপারদের আবাসিক ভবনের ছাদে অবস্থান নিতে দেখা যায়।

ইব্রাহিমি মসজিদের পরিচালক শেখ মুতাজ আবু স্নেইনা জানিয়েছেন, কোনো পূর্বানুমতি ছাড়াই ভোর ৪টায় মসজিদটি বন্ধ করে দেওয়া হয়। মুসলিমদের নামাজ পড়ার অনুমতি না দিয়ে মসজিদটি বন্ধ করা হয়, তবে একই সময়ে ইহুদিদের প্রবেশের অনুমতি দেওয়া হয়।

ইসরায়েলি সেনাবাহিনী মসজিদ বন্ধ করার বিষয়টি নিশ্চিত করেছে। তারা জানিয়েছে, শুক্রবার রাতে ‘অন্তর্ঘাতমূলক হামলা’ ঘটার পর নিরাপত্তা জোরদার করা হয়েছে। শুক্রবার পশ্চিম তীরে গাস ইতজিয়ান এলাকায় একটি গাড়ি বোমা বিস্ফোরণে এক ব্রিগেড কমান্ডারসহ তিন ইসরায়েলি সৈন্য আহত হয়েছেন।

গাজা উপত্যকায় ইসরায়েলি হামলার প্রেক্ষাপটে পশ্চিম তীরে তীব্র উত্তেজনা বিরাজ করছে। গাজায় ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ৪০ হাজার ৬০০ জনের বেশি নিহত হয়েছেন। অন্যদিকে, পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় ৬৭৪ জন ফিলিস্তিনি নিহত এবং ৫,৪০০ জনের বেশি আহত হয়েছেন। ইসরাইল বর্তমানে ২০ বছরের মধ্যে সবচেয়ে বড় হামলা চালাচ্ছে পশ্চিম তীরে। 

সূত্র: মিডল ইস্ট মনিটর