কলকাতার আরজি কর হাসপাতালের সাবেক অধ্যক্ষ সন্দ্বীপ ঘোষ গ্রেপ্তার

সংগৃহীত ছবি

দুর্নীতির অভিযোগে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার আরজি কর হাসপাতালের সাবেক অধ্যক্ষ সন্দ্বীপ ঘোষকে গ্রেপ্তার করেছে ভারতের ফেডারেল পুলিশ-সিবিআই।

হাসপাতালটিতে শিক্ষানবিশ এক নারী চিকিৎসককে ধর্ষণ ও নির্মমভাবে খুনের মামলার তদন্ত শুরু হওয়ার পর ১৬ আগস্ট থেকে টানা ১৫ দিন সন্দ্বীপকে জিজ্ঞাসাবাদ করে সিবিআই। এরপর গতকাল সোমবার তাকে গ্রেপ্তার করা হয়।

ওই নারী চিকিৎসকের খুনের ঘটনা প্রকাশ্যে আসার কয়েকদিনের মধ্যেই আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষের পদ থেকে পদত্যাগ করেছিলেন সন্দ্বীপ।

সিবিআই জানায়, সন্দ্বীপের পাশাপাশি হাসপাতালটিতে মালামাল সরবরাহকারী সন্দ্বিপ ঘনিষ্ঠ দুই ঠিকাদারককেও গ্রেপ্তার করা হয়েছে।

এই নারী চিকিৎসকের খুনের ঘটনায় পুরো পশ্চিমবঙ্গ ও ভারতজুড়ে ব্যাপক ক্ষোভ তৈরি হয়। চিকিৎসকরা কর্মক্ষেত্রে নারীদের সুরক্ষা চেয়ে ধর্মঘট শুরু করে, বহু মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ দেখায় ও ৩১ বছর বয়সী ওই চিকিৎসকের খুনের ঘটনায় ন্যায়বিচার দাবি করে।

২০১২ সালে ভারতের রাজধানী দিল্লির এক চলন্ত বাসে ২৩ বছর বয়সী এক তরুণীকে ধর্ষণ ও খুনের ঘটনার পর দেশটির এ বিষয়ক আইন কঠোর করা হয়। কিন্তু তারপরও ভারতে নারী নিগ্রহের ঘটনা কমেনি। ভারতের নারীরা কীভাবে প্রতিনিয়ত যৌন সহিংসতার মুখোমুখি হচ্ছেন আরজি করের ঘটনা আবার তা সামনে এনেছে, বলছেন দেশটির আন্দোলনকারীরা।

আরজি করে নারী চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় পুলিশের এক স্বেচ্ছাসেবকে গত মাসে গ্রেপ্তার করা হয়। পুলিশ ও তাদের পরিবারের সদস্যদের হাসপাতালে ভর্তির ক্ষেত্রে সহযোগিতা করার জন্য এসব স্বেচ্ছাসেবকদের নিয়োগ দেওয়া হয়। গ্রেপ্তার স্বেচ্ছাসেবকের বিরুদ্ধে ধর্ষণ ও খুনের অভিযোগ আনা হয়েছে।