আদানির বিরুদ্ধে কেনিয়ায় বিক্ষোভ

গৌতম আদানি। ফাইল ছবি

কেনিয়ার রাজধানী নাইরোবিতে এক বিমানবন্দর অধিগ্রহণের প্রস্তাব দিয়েছে ভারতীয় ব্যবসায়ী গোষ্ঠী আদানি। এর প্রতিবাদে সেখানে বিক্ষোভ শুরু হয়েছে।

আন্দোলনে নেমেছেন দেশটির বিমান উড্ডয়ন পরিচালনাকারী কর্মী সংগঠন কেনিয়া এভিয়েশন ওয়ার্কার্স ইউনিয়ন। এতে ভারতের বিরুদ্ধে কেনিয়ায় জনরোষ তৈরি হতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

গতকাল মঙ্গলবার কংগ্রেস নেতা জয়রাম রমেশ নিজের এক্স হ্যান্ডলে লিখেছেন, আদানিদের বিরুদ্ধে কেনিয়ার মানুষের এই আন্দোলন ভারত ও ভারতের সরকারের বিরুদ্ধে জনরোষে পরিণত হতে পারে, এমন আশঙ্কা আছে।

টাইমস অব ইন্ডিয়া বলছে, নাইরোবিতে জোমো কেনিয়াত্তা আন্তর্জাতিক বিমানবন্দর অধিগ্রহণ করতে আদানি গোষ্ঠী সেখানে সাবসিডিয়ারি কোম্পানি খুলেছে। এর পরেই কর্মীদের মধ্যে উদ্বেগ বেড়েছে। আদানি গোষ্ঠীর হাতে এই বিমানবন্দর পরিচালনার ভার গেলে কর্মী ছাঁটাই হতে পারে, এই আশঙ্কায় গত সোমবার ধর্মঘট করে ইউনিয়ন। যদিও কেনিয়ার সরকার বিমানকর্মীদের আশ্বস্ত করেছে, বিমানবন্দর বিক্রি হচ্ছে না।

কেনিয়ার এই বিমানবন্দর পরিচালনাসহ আরও কিছু প্রস্তাব দিয়েছে আদানি। ৩০ বছরের মেয়াদে বিমানবন্দর পরিচালনা করতে চেয়েছে তারা। চলতি বছরের শুরুতে তারা মোট ৭৫ কোটি ডলারের প্রস্তাব দেয়। এর মধ্যে আছে বিমানবন্দরের নতুন টার্মিনাল ভবন নির্মাণ, ট্যাক্সিওয়ে সংস্কার ও দুটি নতুন দ্রুতগতির ট্যাক্সিওয়ে নির্মাণ। এসব প্রকল্প ২০২৯ সালের মধ্যে সম্পন্ন করার প্রস্তাব রয়েছে। সেই সঙ্গে আরও কিছু কাজের জন্য আদানি আরও ৯ কোটি ২০ লাখ ডলারের প্রকল্প প্রস্তাব দেয়।

আদানি গোষ্ঠী একই সঙ্গে নাইরোবি শহরে ব্যবসাকেন্দ্র ও হোটেল-মোটেল নির্মাণের প্রস্তাব দিয়েছে। ৩০ বছর এই বিমানবন্দর পরিচালনার পর আদানি গোষ্ঠী কর্তৃপক্ষের কাছে এটি বুঝিয়ে দেবে। উভয় পক্ষের সমঝোতার ভিত্তিতে যে মূল্য নির্ধারিত হবে, তার বিনিময়ে এই বিমানবন্দর বুঝিয়ে দেবে আদানি গোষ্ঠী।