চীনে ধেয়ে যাচ্ছে সুপার টাইফুন ইয়াগি, বাতিল ফ্লাইট

চীনের পর্যটন দ্বীপ হাইনানে ধেয়ে যাচ্ছে সুপার টাইফুন ইয়াগি। শুক্রবারই দ্বীপটি ঝড়ের কবলে পড়তে পারে বলে জানানো হয়েছে রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে।

এবছরের সবচেয়ে শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের পূর্বাভাস পেয়ে এরই মধ্যে ঝুঁকিপূর্ণ স্থানগুলো থেকে সরিয়ে নেওয়া হয়েছে ৪ লাখ মানুষকে। দ্বিতীয় দিনের মতো বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। বাতিল করা হয়েছে ফ্লাইট। বন্ধ রাখা হয়েছে ট্রেন এমনকী নৌ চলাচলও।

চলতি সপ্তাহের শুরুতে উত্তর ফিলিপিন্সের ওপর দিয়ে বয়ে যাওয়ার পর দ্বিগুণেরও বেশি শক্তি সঞ্চয় করেছে ইয়াগি। এর বাতাসের গাতিবেগ ঘণ্টায় ২৪০ কিলোমিটার (১৫০ মাইল)।

আবহাওয়াবিদরা বলছেন, ইয়াগি হাইনান দ্বীপ এবং কাছের গুয়াংডঙে বিপর্যয়কর ক্ষয়ক্ষতি ডেকে আনতে পারে। গুয়াংডংও চীনের সবচেয়ে জনবহুল প্রদেশ।

একটি সুপার টাইফুনের শক্তি ক্যাটাগরি ৫ হারিকেনের সমান। হাইনান কর্তৃপক্ষ বুধবার পর্যন্ত পর্যটকদের আকর্ষণীয় দর্শনীয় স্থানগুলো বন্ধ রাখার নির্দশ দিয়েছে। এই ঝড়ে বাতাসের গতিবেগে সব তছনছ হতে পারে বলে সতর্ক করা হয়েছে।

বিশ্বের দীর্ঘতম সমুদ্র ক্রসিং হংকংয়ের সঙ্গে ম্যাকাও এবং গুয়াংডংয়ের ঝুহাইয়ের সংযোগকারী প্রধান সেতুটিও বন্ধ রাখা হয়েছে। বৃহস্পতিবার থেকে অঞ্চলজুড়ে শক্তিশালী বজ্রপাত ও বজ্রপাতের সঙ্গে ঝড়ো বাতাস ও বৃষ্টি হচ্ছে।

চীনের আবহাওয়া কর্তৃপক্ষের ধারণা, বৃষ্টিপাত ৫০০ মিলিমিটার পর্যন্ত হতে পারে। চীন কর্তৃপক্ষের ধারণা, ইয়াগি এক দশকের মধ্যে দেশের দক্ষিণাঞ্চলীয় উপকূলে সবচেয়ে শক্তিশালী টাইফুন হতে চলেছে।

এরপর এ ঝড় কিছুটা দুর্বল হয়ে শনিবার ভিয়েতনামে আঘাত হানতে পারে বলে পূর্বাভাস রয়েছে।