ভিয়েতনামে সুপার টাইফুন ‘ইয়াগি’র আঘাত, মৃত্যু ৪

ভিয়েতনামে সুপার টাইফুন ‘ইয়াগি’র আঘাত, মৃত্যু ৪

ভিয়েতনামে আঘাত হেনেছে সুপার টাইফুন ‘ইয়াগি’। এর প্রভাবে অন্তত চারজনের মৃত্যু হয়েছে। এই টাইফুন ফিলিপাইন এবং চীনের হাইনান দ্বীপের পর ভিয়েতনামে আছড়ে পড়ে।

রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে যে, শনিবার (৭ সেপ্টেম্বর) টাইফুনটির কারণে ভিয়েতনামের উত্তরাঞ্চলে ভূমিধস ঘটে। এতে চারজনের মৃত্যু হয়েছে এবং অন্তত ৭৮ জন আহত হয়েছেন। এছাড়া, সমুদ্রে অনেক মানুষ নিখোঁজ রয়েছেন।

টাইফুন ইয়াগি শুক্রবার (৬ সেপ্টেম্বর) চীনের হাইনান দ্বীপে ২৩৪ কিলোমিটার গতিতে আঘাত হেনেছে। এরপর শনিবার স্থানীয় সময় দুপুর ১টার দিকে এটি ভিয়েতনামের উত্তরাঞ্চলীয় দ্বীপজেলায় ১৬০ কিলোমিটার বেগে আঘাত করে।

ভিয়েতনামের কর্তৃপক্ষ জানিয়েছে, টাইফুনের কারণে হাইফাং শহরের বিদ্যুৎ ব্যবস্থা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। শহরের প্রায় ২০ লাখ বাসিন্দার মধ্যে ৫০ হাজারকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। শহরটি বিদেশি কিছু কোম্পানির গাড়ি তৈরির কারখানার জন্যও পরিচিত এবং এসব কারখানারও ক্ষতি হয়েছে।

এর আগে, সুপার টাইফুন ইয়াগি চীনের হাইনান প্রদেশে আঘাত হেনেছে। সেখানে অন্তত দুজনের মৃত্যু হয়েছে এবং ৯২ জন আহত হয়েছেন। টাইফুনের প্রভাবে ভারি বৃষ্টি ও দমকা বাতাসের কারণে অনেক গাছপালা উপড়ে গেছে এবং প্রায় ৪ লাখ ৬০ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।