রাখাইনে জান্তার নৌঘাঁটি আরাকান আর্মির দখলে

মিয়ানমারের দক্ষিণাঞ্চলীয় রাখাইন রাজ্যে সামরিক জান্তার নৌবাহিনীর একটি প্রশিক্ষণ কেন্দ্র দখলে নিয়েছে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ)।

এক মাস তুমুল লড়াইয়ের পর গত বৃহস্পতিবার রাখাইনের থানদে শহরের নাগপালি সৈকতে একটি পর্যটন এলাকার কাছে ওই ঘাঁটি দখল করে আরাকান আর্মি।

জান্তার এই নৌঘাঁটিটি সেন্ট্রাল নেভাল ডাইভিং অ্যান্ড স্যালভেজ ডিপো (সিএনডিএসডি) নামে পরিচিত। প্রতিরোধ যোদ্ধা বাহিনীর দখল করা প্রথম নৌ সদরদপ্তর এটি।

আরাকান আর্মি এ ঘাঁটি দখলে নিতে গত ৭ আগস্ট অভিযান শুরু করেছিল। প্রথমে নৌঘাঁটির সুরক্ষায় আশপাশের গ্রামগুলোতে মোতায়েন থাকা জান্তা সেনাদের ওপর হামলা চালায় তারা।

জান্তা বাহিনী নৌঘাঁটির আশপাশ ঘিরে ১ হাজার ২০০ জনের বেশি সেনা মোতায়েন করেছিল। পাশাপাশি প্রশিক্ষণরত নৌসেনারাও মোতায়েন ছিল। আরাকান আর্মির যোদ্ধাদের ওপর হামলা করার জন্য জান্তা বাহিনী নৌজাহাজ এবং বোমারু বিমানও ব্যবহার করেছে।

এরপরও জান্তা বাহিনী ঘাঁটিটির নিয়ন্ত্রণ ধরে রাখতে পারেনি বলে এক বিবৃতিতে জানিয়েছে আরাকান আর্মি।

শুক্রবার এএ দাবি করেছে, তাদের বাহিনী জান্তা বাহিনীর চার শতাধিক সেনা হত্যা করেছে এবং নৌঘাঁটির বিশাল অস্ত্র ও গোলাবারুদের ভান্ডার কব্জা করেছে।

জান্তা বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে মিয়ানমারের জাতিগত সশস্ত্র গোষ্ঠীগুলো ব্রাদারহুড অ্যালায়েন্স নামের যে জোট গঠন করেছে, আরাকান আর্মি সে জোটেই রয়েছে। গত বছর অক্টোর এ জোট উত্তরের শান রাজ্যে অভিযান শুরুর পর বিশাল অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়েছে।