জাতিসংঘের ৭৯তম অধিবেশনে পুতিনের পরিবর্তে ল্যাভরভ

জাতিসংঘের ৭৯তম অধিবেশনে পুতিনের পরিবর্তে ল্যাভরভ

নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে আন্তর্জাতিক সংস্থাটির ৭৯তম সাধারণ অধিবেশন। জাতিসংঘের এই অধিবেশনে রাশিয়ার প্রতিনিধি হিসেবে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পরিবর্তে যোগ দিচ্ছেন দেশটির দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। খবর তাসের।

অধিবেশনে বিশ্বের গুরুত্বপূর্ণ ইস্যুগুলো নিয়ে আলোচনা হবে। এ বছরের অধিবেশনে দ্বন্দ্ব নিরসন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং উন্নয়নশীল দেশগুলোকে সহায়তা করার মতো বিষয়গুলো সবচেয়ে বেশি প্রাধান্য পাবে।

প্রথা অনুযায়ী, অধিবেশনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি হচ্ছে উচ্চপর্যায়ের বৈঠকের সপ্তাহ, যা ২৪ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। বৈঠকের মধ্যে ২৯ সেপ্টেম্বর একটি বিরতি থাকবে। এই বৈঠকে অংশ নেবেন বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান এবং মন্ত্রীরা, যেখানে বিশ্বব্যাপী চলমান সংকট ও সহযোগিতার বিষয়ে আলোচনা হবে।

রাশিয়ার প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি ২৮ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে বক্তব্য দেবেন বলে আশা করা হচ্ছে। প্রতি বছর জাতিসংঘ সাধারণ অধিবেশনের মাধ্যমে বৈশ্বিক চ্যালেঞ্জগুলো নিয়ে আলোচনা করা হয়, যার মাধ্যমে দেশগুলো একসঙ্গে কাজ করে শান্তি ও উন্নয়ন নিশ্চিত করার চেষ্টা করে।