কমলা-ট্রাম্প বাগযুদ্ধে ইসরায়েলসহ গুরুত্ব পেল যেসব ইস্যু

কমলা-ট্রাম্প বাগযুদ্ধে ইসরায়েলসহ গুরুত্ব পেল যেসব ইস্যু

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে বিতর্কের মঞ্চে মুখোমুখি হয়েছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাত ৯টায় (বাংলাদেশ সময় বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল ৭টায়) এ বিতর্ক শুরু হয়। বিতর্কে ইউক্রেন-রাশিয়া ও ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধসহ আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বিভিন্ন বিষয় গুরুত্ব পেয়েছে।

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ নিয়ে বিতর্ক:

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধের বিষয়ে কথা বলতে গিয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, কমলা হ্যারিস ইসরায়েলকে ঘৃণা করেন। একই সময়ে তিনি নিজের মতো করে আরব জনগণকেও ঘৃণা করেন।

ট্রাম্প বলেন, তিনি মার্কিন প্রেসিডেন্ট থাকলে এ যুদ্ধই হতই না। তিনি আরও বলেন, কমলা ইসরায়েলকে ঘৃণা করেন। যদি তিনি (কমলা) প্রেসিডেন্ট নির্বাচিত হন, আমার বিশ্বাস, এখন থেকে দুই বছরের মধ্যে ইসরায়েলের কোনো অস্তিত্ব থাকবে না।

জবাবে এমন অভিযোগ অস্বীকার করেন ভাইস প্রেসিডেন্ট কমলা। তিনি বলেন, ট্রাম্প ‘বিভাজন এবং বাস্তবতা থেকে সরিয়ে আনার’ চেষ্টা করছেন।

তিনি বলেন, ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে, তবে এটি কীভাবে তা করছে তা গুরুত্বপূর্ণ। এই যুদ্ধের অবসান হওয়া উচিত। এটা অবিলম্বে শেষ হওয়া উচিত।

যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে কমলা আরও বলেন, গাজা পুনর্গঠনের জন্য দুই রাষ্ট্রই সমাধান।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধ চান ট্রাম্প:

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের বিষয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, আমি চাই এই যুদ্ধ বন্ধ হোক।

ট্রাম্প বলেন, তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উভয়কেই খুব ভালো করে চেনেন।

ইউক্রেনে রাশিয়ার এই যুদ্ধে যুক্তরাষ্ট্রে ব্যয় নিয়েও কথা বলেন ট্রাম্প। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের তুলনায় ইউরোপ অনেক কম অর্থ প্রদান করছে।

নারীদের গর্ভপাতের বিষয়ে কমলা-ট্রাম্প:

নারীদের গর্ভপাতের বিষয়ে কমলা হ্যারিস বলেন, এ দেশে এমন কোনোও রাজ্য নেই যেখানে একটি শিশুর জন্মের পরে হত্যা করা বৈধ। 

হ্যারিস উল্লেখ করেন, ট্রাম্প সুপ্রিম কোর্টে যে তিন বিচারপতিকে নিয়োগ করেছিলেন দুই বছর আগে তারা নারীদের গর্ভপাতের অধিকার কেড়ে নিয়েছিল।

ট্রাম্পের উদ্দেশে কমলা আরও বলেন, আপনি বলুন, মানুষ এটাই চেয়েছিল? কিন্তু এমনও ঘটনা ঘটেছে যে, পার্কিং লটে গাড়িতে সন্তানসম্ভবা নারীদের রক্তপাত হয়েছে। কারণ, তারা গর্ভপাত করার অনুমতি পাননি।

নারীদের কথা উল্লেখ করে আবেগপ্রবণ হয়ে কমলা বলেন, তারা এটা চায় না।

অপরদিকে এ বিষয়ে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ডেমোক্রেটরা নয় মাসের গর্ভাবস্থায় গর্ভপাতের অধিকার দিতে চায়।

ট্রাম্প বলেন, গর্ভপাতের অধিকারের পক্ষে ডেমোক্রেটদের অবস্থান বেশ জোরালো। এমনকি কমলা হ্যারিসের রানিং মেট টিম ওয়ালজ নয় মাসের গর্ভাবস্থায়ও গর্ভপাতের অধিকার দেওয়ার পক্ষে কথা বলেছেন।

নারীদের গর্ভপাতের অধিকারের বিষয়টি নিষ্পত্তি করার অধিকার অঙ্গরাজ্য পর্যায়ে ফিরিয়ে আনতে সহায়তা করবেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, কিছু কিছু অঙ্গরাজ্য জন্মের পর নবজাতককে হত্যার অনুমতি দেয়। ট্রাম্পের এমন কথার পর উপস্থাপক বলেন, আমাদের দেশে এমন কোনো অঙ্গরাজ্য নেই যেখানে জন্মের পর কোনো শিশুকে হত্যা করা বৈধ।

কমলাকে খারাপ ভাইস-প্রেসিডেন্ট বললেন ট্রাম্প:

বিতর্কে ডোনল্ড ট্রাম্প কমলা হ্যারিসকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে খারাপ ভাইস-প্রেসিডেন্ট হিসেবে অভিহিত করেছেন।

সাবেক প্রেসিডেন্ট প্রশ্ন করেন, হোয়াইট হাউজে থাকাকালীন কেন কমলা তার নির্বাচনী প্রচারণাগুলো বাস্তবে রূপ দেননি।

ট্রাম্প বলেন, কমলা এখন সব ভালো কাজ করতে যাচ্ছেন। কিন্তু তিনি এগুলো আগে করেননি কেন। তিনি তো সাড়ে তিন বছর ধরে হোয়াইট হাউজে রয়েছেন। সীমান্ত সমস্যা দূর করতে তাদের সাড়ে তিন বছর সময় ছিল। একইভাবে কর্মসংস্থান তৈরি করতেও তাদের সময় ছিল।

ট্রাম্প তার বক্তব্য শেষ করেন বাইডেন ও হ্যারিসকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে খারাপ প্রেসিডেন্ট ও ভাইস-প্রেসিডেন্ট আখ্যা দিয়ে।

ক্যাপিটল হিলের দাঙ্গা সম্পর্কে ট্রাম্প-কমলা:

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলের দাঙ্গা সম্পর্কে জানতে চাইলে ট্রাম্প অনুশোচনা প্রকাশ করে অস্বীকৃতি জানান। 

অন্যদিকে কমলা হ্যারিস সেই ঘটনায় সৃষ্ট বিশৃঙ্খলা ও বিভাজন থেকে সরে এসে সামনের দিকে এগিয়ে যাওয়ার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।