বাইডেনের মাথায় ট্রাম্পের প্রচারণা শিবিরের টুপি

বাইডেনের মাথায় ট্রাম্পের প্রচারণা শিবিরের টুপি

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা শিবিরের টুপি পরেছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন— এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। মার্কিন প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউস থেকে ভিডিওর সত্যতা নিশ্চিতও করা হয়েছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে ভয়াবহ বিমান হামলা সংঘটিত করেছিল আন্তর্জাতিক ইসলামি সন্ত্রাসী গোষ্ঠী আল কায়দা নেটওয়ার্কের ১৯ জন সন্ত্রাসী। যে চারটি বিমান তারা ছিনতাই করেছিল, সেগুলোর মধ্যে একটি বিধ্বস্ত হয়েছিল পেনিসিলভানিয়ার শ্যাঙ্কসভিল শহরে। এতে ওই উড়োজাহাজটিতে থাকা ৯৩ জন যাত্রীদের সবাই নিহত হয়েছিলেন।

যে স্থানে বিধ্বস্ত হয়েছিল উড়োজাহাজটি, শ্যাঙ্কসভিলের ফায়ারস্টেশনের অবস্থান তার কাছেই। নিহত ওই যাত্রীদের স্মরণে তাদের স্মরণে গতকাল ১২ সেপ্টেম্বর ফায়ারস্টেশনের শহরে একটি সভার আয়োজন করা হয়েছিল। সেই অনুষ্ঠানে গিয়েছিলেন বাইডেন।

নিহতদের স্বজনরা তাদের প্রিয়জনদের স্মরণে সভায় আগতদের সবার মধ্যে টুপি বিতরণ করেছিলেন। টুপির সামনে যে উড়োজাহাজটি বিধ্বস্ত হয়েছিল, সেটির ফ্লাইট নম্বর উল্লেখ ছিল। বাইডেন নিজেও সেই টুপি পরেছিলেন।

স্মরণসভায় ট্রাম্পের অনেক সমর্থকও এসেছিলেন। তাদের কয়েক জনের মাথায় স্মরণসভা অনুষ্ঠানের টুপির পরিবর্তে ট্রাম্পের নির্বাচনী প্রচারণা শিবিরের টুপি পরা ছিল।

সভায় উপস্থিত হওয়ার পর ট্রাম্পের প্রচারণা শিবিরের টুপি পরে আছেন— এমন একজন ব্যক্তির দিকে এগিয়ে যান বাইডেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া চিত্রটিতে দেখা যাচ্ছে, সেই টুপি মাথা পরে বাইডেন দাঁড়িয়ে আছেন এবং তার সামনে বসে আছেন একজন মধ্যবয়স্ক ব্যক্তি। ওই বয়স্ক ব্যক্তিটির মাথায় ট্রাম্পের প্রচারণা শিবিরের টুপি। বয়স্ক ওই ব্যক্তি বাইডেনকে বলছেন, “আপনি একটা বুড়ো মানুষ, এটা কি আপনি জানেন?”

জবাবে বাইডেন বলেন, “হ্যাঁ, আমি জানি আমি বুড়ো মানুষ….আপনিও কিন্তু তরুণ নন।” তারপর তিনি ওই ব্যক্তির উদ্দেশে তিনি বলেন, “আপনার টুপিটা আমার পছন্দ হয়েছে। ওটা আমার চাই।”

তখন ওই ব্যক্তি  টুপিটি বাড়িয়ে দিয়ে বলেন, “এই যে, নিন।”

এ সময় বাইডেনের হাতে একটি স্মরণসভার টুপি ছিল, সেটিতে অটোগ্রাফ দিচ্ছিলেন বাইডেন। সে সময় ওই ব্যক্তি প্রশ্ন করেন, “আপনার কি নিজের নাম মনে আছে?” বাইডেন এ কথার উত্তর না দিয়ে অটোগ্রাফ শেষ করে টুপিটি বাড়িয়ে দেন ওই ব্যক্তির সামনে। তারপর ওই ব্যক্তি এবং বাইডেন প্রায় একই সঙ্গে পরস্পরের কাছ থেকে নেওয়া টুপি পরেন।

এ সময় পুরো মিলনায়তনে উল্লাসধ্বনি শোনা যায়। হাসিমুখে সেই উল্লাসকে গ্রহণ করেন বাইডেনও। ট্রাম্পের সমর্থক ওই ব্যক্তি তখন বাইডেনের উদ্দেশে বলেন, “এখন আপনাকে নিয়ে আমার সত্যিই গর্ব হচ্ছে।”

অল্প সময়ের মধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিওটি পোস্ট করা হয় এবং হাজার হাজার নেটিজেন সেটি শেয়ার করেন। পরে শুক্রবার এক বিবৃতিতে হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়, “ভাইরাল হওয়া ভিডিও কন্টেন্ট সত্য। এ ভিডিওর মাধ্যমে আমাদের প্রেসিডেন্ট এই বার্তা দিতে চেয়েছেন যে জাতীয় নিরাপত্তা ও দেশের স্বার্থের প্রশ্নে বিভাজন নীতির পরিবর্তে তিনি নিরঙ্কুশ ঐক্যে বিশ্বাসী।”