পাপুয়া নিউগিনিতে সোনার খনি নিয়ে বিরোধ, গুলিতে নিহত ৩০

দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরের দ্বীপ দেশ পাপুয়া নিউগিনির একটি সোনার খনি এলাকার নিয়ন্ত্রণকে কেন্দ্র করে গোলাগুলিতে অন্তত ৩০ জনের মৃত্যু হয়েছে। দেশটির এনগা প্রদেশের পোরগেরা সোনার খনি এলাকায় সোমবার এ ঘটনা ঘটে 
বলে জানিয়েছে পুলিশ।

বিবিসি জানিয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাতভর কারফিউ জারি করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীকে প্রয়োজনে ‘প্রাণঘাতী শক্তি’ প্রয়োগেরও নির্দেশ দেওয়া হয়েছে। অ্যালকোহল বিক্রি নিষিদ্ধ করা হয়েছে ওই এলাকায়।

পোরগেরা এলাকাটি নিয়ন্ত্রণে ছিল স্থানীয় পিয়ান্দ উপজাতির নিয়ন্ত্রণে। কিন্তু গত আগস্টের কোনো এক সময় সেখানে সাকার গোষ্ঠী নিয়ন্ত্রণে নিয়ে বসতি গড়লে অস্থিরতা শুরু হয়। পুলিশ বলছে, বিষয়টি নিয়ে দুই পক্ষের শান্তি আলোচনা ভেস্তে যাওয়া পর রোববার তিনশরও বেশি গুলি চলে।

পাপুয়া নিউগিনির পুলিশ কমিশনার ডেভিড ম্যানিং বলেন, “অবৈধ খনির শ্রমিক আর বসতি স্থাপনকারীদের কারণে পরিস্থিতির অবনতি হয়েছে। তারা স্থানীয় সম্প্রদায়ের মধ্যে আতঙ্ক সৃষ্টি এবং জমির মালিকদের হয়রানি করতে সহিংসতাকে কাজে লাগাচ্ছে।”

স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, তীব্র সহিংসতার পরিস্থিতিতে কানাডার মালিকানাধীন পাপুয়া নিউগিনির দ্বিতীয় বৃহত্তম খনির কার্যক্রম কিছু সময়ের জন্য বন্ধ রাখা হয়।

স্থানীয় সংবাদমাধ্যম পোস্ট-কুরিয়ার জানায়, গোলাগুলির পাশাপাশি ভবনগুলোতে আগুন ধরিয়ে দেওয়া হয়। বন্ধ রাখা হয়েছে হাসপাতাল ও সরকারি অফিসসমূহ।