লেবাননে পেজার বিস্ফোরণের বিষয়ে যা বলছে যুক্তরাষ্ট্র

লেবাননে পেজার বিস্ফোরণের বিষয়ে যা বলছে যুক্তরাষ্ট্র

লেবাননে হিজবুল্লাহর ব্যবহৃত শত শত পেজার বিস্ফোরণের ঘটনা নিয়ে মন্তব্য করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটি বলেছে, লেবাননে পেজার বিস্ফোরণের ব্যাপারে তারা আগে থেকে অবগত ছিল না এবং এ বিস্ফোরণে তাদের কোনো হাত নেই।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে পেজার বিস্ফোরণ নিয়ে এক প্রশ্নের জবাবে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, আমি আপনাকে বলতে পারি যে যুক্তরাষ্ট্র এতে জড়িত নয়। যুক্তরাষ্ট্র এই ঘটনা আগে থেকে অবগত ছিল না এবং এই মুহুর্তে আমরা এ ব্যাপারে তথ্য সংগ্রহ করছি।

মিলার আরও বলেন, বেসামরিক ব্যক্তিদের আক্রমণের লক্ষ্যবস্তু করা উচিত নয়। তবে সন্ত্রাসী সংগঠনের সদস্যরা হামলার ‘বৈধ লক্ষ্যবস্তু‘। তার দেশ যুক্তরাষ্ট্র হিজবুল্লাহকে ‘সন্ত্রাসী সংগঠন’ হিসেবে দেখে। 

ইরানকে নিয়েও কথা বলেছেন মিলার। তিনি বলেন, এই বিস্ফোরণের পর উত্তেজনা বাড়ায় ইরানকে অবশ্যই এমন পদক্ষেপ এড়িয়ে চলতে হবে।

তিনি আরও বলেন, আমরা ইরানকে অনুরোধ করব যেন কোনো ঘটনার সুযোগ নিয়ে এই অঞ্চলে আরও অস্থিতিশীলতা বাড়ানোর চেষ্টা করা না হয়।

উল্লেখ্য, মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) লেবাননজুড়ে দেশটির সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ সদস্যদের ব্যবহৃত অসংখ্য পেজার বিস্ফোরিত হয়েছে। এতে ৯ জন নিহত হয়েছেন।

এছাড়া বৈরুতে ইরানের রাষ্ট্রদূতসহ আরও অন্তত ২ হাজার ৭৫০ জন আহত হয়েছেন। এর মধ্যে ২০০ জনের অবস্থা গুরুতর। তাদের রাজধানী বৈরতসহ দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

লেবাননের স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার দেশের বিভিন্ন অংশে পেজারগুলো বিস্ফোরিত হয়েছে। যার মধ্যে রয়েছে বৈরুতের দক্ষিণ শহরতলি, বেকা উপত্যকা ও দক্ষিণ লেবানন।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফিরাস আল-আবিয়াদ বলেছেন, আঘাতের বেশিরভাগই আহতদের মুখ, হাত, বাহু ও পেটে লেগেছে। মন্ত্রণালয়ের খরচে তাদের চিকিৎসা করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

লেবাননের পাশাপাশি সিরিয়াতেও হিজবুল্লাহর সদস্যদের ব্যবহৃত বেশ কয়েকটি পেজার বিস্ফোরিত হয়েছে। এতে সেখানে অন্তত ১৪ জন আহত হয়েছেন।