লেবাননে এবার শত শত ওয়াকিটকিতে বিস্ফোরণ, আহত প্রায় ৩০০

লেবাননে এবার শত শত ওয়াকিটকিতে বিস্ফোরণ, আহত প্রায় ৩০০

লেবাননে এবার একসঙ্গে ওয়াকিটকিতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) দেশটির বিভিন্ন জায়গায় সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর ব্যবহৃত ওয়াকিটকিতে সিরিজ বিস্ফোরণ হয়। এতে তিনশ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন। অপরদিকে প্রাণ হারিয়েছেন ৯ জন।

গতকাল মঙ্গলবার হিজবুল্লাহর ব্যবহৃত হাজার হাজার পেজার বিস্ফোরিত হয়। এই ঘটনায় প্রাণ হারান কমপক্ষে ১২ জন। আহত হন প্রায় ৩ হাজার মানুষ। পেজার বিস্ফোরণের ঘটনার রেশ কাটতে না কাটতে এবার ওয়াকিটকিতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ওয়াকিটকিতে বিস্ফোরণের পর লেবাননে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়েছে। মানুষ ভয়ে এখন হাতের মোবাইল ফোনও ব্যবহার করছেন না।

পেজার বিস্ফোরণের সঙ্গে জড়িত ছিল দখলদার ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ। প্রায় ৫ মাস আগে লেবাননে আসা এসব পেজারে বিস্ফোরক স্থাপন করে দিয়েছিল মোসাদ। ধারণা করা হচ্ছে, ওয়াকিটকিতেও একই কায়দায় বিস্ফোরক ভরে দেওয়া হয়েছিল।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে, গতকাল নিহত ব্যক্তিদের জানাজার নামাজের জন্য জড়ো হয়েছেন অনেকে। ঠিক তখনই বিরাট বিস্ফোরণে এলাকাটি কেঁপে ওঠে।

বিবিসি জানিয়েছে, আজ নতুন করে ওয়াকিটকিতে যে বিস্ফোরণ ঘটেছে এটি হিজবুল্লাহর জন্য আরেকটি বড় ধাক্কা। এ মুহূর্তে হিজবুল্লাহর যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে।

ইসরায়েল লেবাননে বড় ধরনের কোনো হামলা চালাতে পারে কি না এমন শঙ্কাও তৈরি হয়েছে। যদিও এ ধরনের কোনো লক্ষণ দেখা যায়নি।

নতুন করে বিস্ফোরণে আরও মানুষ আহত ও নিহত হওয়ার পর ইসরায়েলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে হিজবুল্লাহ। কাল বৃহস্পতিবার হিজবুল্লাহর প্রধান নেতা হাসান নাসরুল্লাহ ভাষণ দেবেন। দলটির উপপ্রধান জানিয়েছেন নাসরুল্লাহ তার ভাষণে দিকনির্দেশনা দেবেন।

সূত্র: বিবিসি