ইসরায়েলি হামলার আশঙ্কায় সব বিমানবন্দর বন্ধ করলো ইরান

ইসরায়েলি হামলার আশঙ্কায় সব বিমানবন্দর বন্ধ করলো ইরান

ইসরায়েলের হামলার আশঙ্কায় ইরান সব বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়েছে। রোববার রাত ৯টা থেকে সোমবার সকাল ৯টা পর্যন্ত ইরানের বিমানবন্দরগুলোয় বিমান উড্ডয়ন ও অবতরণ বন্ধ থাকবে। তবে জরুরি ফ্লাইট, ফেরি ফ্লাইট এবং সরকারি বিমান এই বিধিনিষেধের বাইরে থাকবে বলে জানা গেছে।

ইরানের বেসামরিক বিমান চলাচল সংস্থার মুখপাত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত সপ্তাহে ইসরায়েলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরানের ইসলামী বিপ্লবী গার্ড। এ হামলার পর তেহেরানে পাল্টা হামলা চালাতে প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল। দেশটির রাজনৈতিক মিত্র এবং ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী সেই পথেই এগুচ্ছে। তবে ইরানের কোন দিকটি টার্গেট করে হামলা চালাবে তেল আবিব সেটিই এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে।

এ নিয়ে এক বিশ্লেষণ প্রকাশ করেছে ইসরায়েলি সংবাদমাধ্যম দ্য জেরুজালেম পোস্ট। এতে বলা হয়েছে, ইরানের তেলবাহী স্থাপনাকে কেন্দ্র করে আইডিএফ’র হামলা নিয়ে ইসরায়েলের রাজনৈতিক নেতাদের মধ্যে কিছুটা দ্বিধা তৈরি হয়েছে। কারণ হামলাটি তারা এমনভাবে চালাতে চায় যেন এর মাধ্যমে তারা পুরো বিশ্বকে তাদের সক্ষমতা জানান দিতে পারে। এক্ষেত্রে ইরানের সামরিক, অর্থনৈতিক এবং সরকারি কাঠামোকে লক্ষ্যবস্তু বানিয়েছে তেল আবিব। কারণ এই তিনটি লক্ষ্যবস্তুর একটিতে হামলা করলে ইসরায়েল বেশি লাভবান হবে।

অন্যদিকে হামলা মোকাবিলায় ইরানের কাছে রাশিয়া এবং চীনের তৈরি আকাশ প্রতিরক্ষা সুবিধা রয়েছে। এছাড়া নিজস্ব প্রযুক্তিতে তৈরি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায়ও স্বয়ংসম্পূর্ণ দেশটি। যেগুলো শত শত কিলোমিটার দূর থেকে শত্রুপক্ষের হামলা মোকাবিলা করতে পারে।